বাণিজ্য মেলায় সেরা ভ্যাট দাতার সম্মাননা পেয়েছে ১০ প্রতিষ্ঠানবন্দরে পণ্য আসার ৩ দিনের মধ্যে কাগজপত্র জমা না দিলে জরিমানাঢাকা ট্যাকসেস্ বার এসোসিয়েশন ২০২০-২০২১ এ ইকবাল সভাপতি ও মামুন সম্পাদক নির্বাচিতপুঁজিবাজারে আসছে রবি, শেয়ার ছাড়বে ৫২ কোটিকর বাড়ার পর মুঠোফোনের অবৈধ আমদানি বাড়ছে: বিএমপিআইএ
No icon

কোম্পানি সিলের নিবন্ধন লাগবে না

কোম্পানি নিবন্ধনের সময় সিলের নিবন্ধন করানোর বাধ্যবাধকতা তুলে দিয়ে কোম্পানি আইন সংশোধনের প্রস্তাব সংসদে উত্থাপিত হয়েছে। গতকাল কোম্পানি (সংশোধন) বিল ২০২০ সংসদে উত্থাপন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। পরে গতকাল অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে বিলটি কয়েক দফায় সংশোধনীসহ পাসের জন্য প্রতিবেদন দেয়ার সিদ্ধান্ত হয়। ১৯৯৪ সালের কোম্পানি আইনে কোম্পানি নিবন্ধনের সময় সিলেরও নিবন্ধন নেয়ার বিধান ছিল। বিদ্যমান আইনের সিলসংক্রান্ত ধারাগুলোর পরিবর্তন করতে বিলটি আনা হয়েছে।

এ প্রসঙ্গে মন্ত্রী টিপু মুনশি বলেন, গত ২৩ জানুয়ারি আইনমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় কোম্পানি সিলসংক্রান্ত ধারা সংশোধন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার জন্য মত প্রকাশ করা হয়। আইনটি পর্যালোচনায় দেখা যায়, রেজিস্ট্রেশনের জন্য কোম্পানি সিলের প্রয়োজন নেই। তবে নিজস্ব কার্যক্রম পরিচালনার জন্য কোম্পানি সিল ব্যবহার করা যায়।