ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

গ্রাহকের টিআইএন যাচাই করবে সঞ্চয় অধিদপ্তর

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান,সঞ্চয়পত্র বিক্রির আগে গ্রাহকের কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) সঠিক কি না তা যাচাই করবে জাতীয় সঞ্চয় অধিদপ্তর। এ জন্য সম্প্রতি সঞ্চয় অধিদপ্তরের কর্মকর্তাদের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) টিআইএন সার্ভারে ঢুকে সঞ্চয়পত্রের গ্রাহকের তথ্য-উপাত্ত যাচাই করার অনুমতি দেওয়া হয়েছে।

প্রতিবছর লাখো টিআইএনধারী সঞ্চয়পত্র কেনেন। সুদের ওপর কর কমাতে অনেকেই সঞ্চয়পত্র কিনতে গিয়ে ভুয়া টিআইএন ব্যবহার করেন। এটি বন্ধ করতেই টিআইএন সঠিক কিনা তা যাচাই করা হবে। তথ্য সঠিক হলেই গ্রাহক সঞ্চয়পত্র কেনার সুযোগ পাবেন।

জানা গেছে, অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) মাধ্যমে এনবিআর ও জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মধ্যে তথ্য আদান-প্রদান হবে। কিছুদিন আগে এ উপায়ে পাঁচটি কর অঞ্চলের সঙ্গে পরীক্ষামূলকভাবে সঞ্চয় অধিদপ্তরের তথ্য আদান-প্রদান হয়েছে। এরই ধারাবাহিকতায় দেশের ৩১টি কর অঞ্চলের সঙ্গে এ ধরনের এপিআই ব্যবস্থা চালু করা হচ্ছে।

চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটে দুই লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনলে টিআইএন বাধ্যতামূলক করা হয়। তবে শুধু জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার করে যেসব টিআইএন নেওয়া হয়েছে, কেবল তারাই সঞ্চয়পত্র কিনতে পারবেন। পাসপোর্ট নম্বর দিয়ে নেওয়া টিআইএনের বিপরীতে সঞ্চয়পত্র কেনা যাবে না। গত ২০২০-২১ অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রি করে ৪২ হাজার কোটি টাকা সংগ্রহ করা হয়। চলতি অর্থবছরে সরকার সঞ্চয়পত্র বিক্রি থেকে ৩২ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে।