দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

যে ১৩ দেশে আয়কর দিতে হয় না

বিশ্বের ১৩ দেশের নাগরিকদের কোনো আয়কর দিতে হয় না। যুক্তরাষ্ট্র, চীন, ইংল্যান্ড ও রাশিয়ার মতো দেশগুলো বিশ্ব অর্থনীতির মেরুদণ্ড বলে আখ্যায়িত করা হলেও এসব দেশের নাগরিকদের আয়কর না দিলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হয়। যদিও আইন ফাঁকি দিয়ে আয়কর না দেয়ার তালিকা একেবারে কম ছোট না। কিন্তু ১৫০ দেশে কেপিএমজি থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুসারে ১৩ দেশে আয়কর দিতে হয় না।-খবর জি নিউজের দেশগুলো হলো অ্যাঙ্গুইলা, অ্যান্টিগুয়া ও বারবুডা, বাহামা, বাহরাইন, বারমুডা, ব্রুনাই দারুসসালাম, কেম্যান দ্বীপপুঞ্জ, কুয়েত, ওমান, কাতার, সেন্ট কিটস ও নেভিস, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত। এসব দেশে আয়কর দিতে না হলেও বিশ্বে এমন কিছু দেশ আছে, যেখানে আয়কর খুবই বেশি। কেপিএমজি থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী, উচ্চ হারের আয়কর দেয়ার ক্ষেত্রে সবার প্রথমে আছে সুইডেন।

দেশটিতে প্রায় ৫৭.২ শতাংশ আয়কর দিতে হয়। এর পর ডেনমার্কে ৫৫.৯ শতাংশ আয়কর দিতে হচ্ছে। অস্ট্রিয়ায় ৫৫ শতাংশ, ফিনল্যান্ডে ৫৩.৬০ শতাংশ, আরুবায় ৫২ শতাংশ, নেদারল্যান্ডসে ৫১.৬০ শতাংশ আয়কর দিতে হচ্ছে নাগরিকদের।

এ ছাড়া ইহুদিবাদী দেশ ইসরাইল, স্লোভেনিয়া ও বেলজিয়াম যেখানে ৫০ শতাংশ করে আয়কর দিতে হয়।