মেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের আরও ৩ বছর কর সুবিধা পাচ্ছে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসহজ কর ব্যবস্থা চান ব্যবসায়ীরা
No icon

পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগে আয়কর দেওয়ার প্রমাণপত্র বাধ্যতামূলক

সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ করতে হলেই সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র দেখাতে হবে। একই সঙ্গে ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খুলতেও এখন থেকে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীর উদ্দেশে সোমবার এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলোকে সঞ্চয়পত্র ও ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাবে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে অর্থ আইন ২০২২ এর ৪৮ ধারা যথাযথ পরিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া ব্যাংক হিসাবে জমা টাকা ১০ লাখ অতিক্রম করলেও রিটার্ন জমার প্রমাণপত্র দিতে হবে ব্যাংকে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাঠানো বিষয়ক একটি চিঠির পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।সঞ্চয়পত্র কেনায় এত দিন করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) দাখিল করার নিয়ম থাকলেও নতুন প্রজ্ঞাপনের ফলে এখন আর শুধু টিআইএন দিয়ে হবে না। এখন লাগবে আয়কর রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার পত্র অথবা করদাতার কর শনাক্তকরণ নম্বর, নাম ও রিটার্ন দাখিল করা অর্থবছরের তথ্য সংবলিত সিস্টেম জেনারেটর সনদপত্র অথবা উপকর কমিশনারের নিকট থেকে ইস্যুকৃত সনদপত্র। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রে রিটার্ন দাখিলের প্রমাণপত্রের পরিবর্তে টিআইএন দাখিল করতে হবে।