ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

করোনাভাইরাসে ইএফডি কার্যক্রমে স্থবিরতা

পণ্য বেচাকেনায় দক্ষ ব্যবস্থাপনা ও ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতে দেশের ব্যবসায় প্রতিষ্ঠানগুলোতে চলতি অর্থবছর থেকে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ব্যবহারের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এরই মধ্যে চীনের একটি প্রতিষ্ঠানকে কম্পিউটারাইজড যন্ত্রটি পরিচালনায় ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) সরবরাহের দায়িত্বও দেয়া হয়েছে। তবে নভেল করোনাভাইরাস সংক্রমণের প্রভাব পড়েছে এ মেশিন আমদানি ও স্থাপনের প্রক্রিয়ার ওপর। যদিও নির্ধারিত সময়ের মধ্যে বাছাইকৃত প্রতিষ্ঠানগুলোতে এটি স্থাপন সম্ভব হবে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা। করোনাভাইরাসের প্রভাবে ইএফডি স্থাপন কার্যক্রমের হালনাগাদ জানাতে ১২ ফেব্রুয়ারি এনবিআরের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) বরাবর চিঠি দেন সংস্থাটির আইসিটি অনুবিভাগের সিস্টেমস ম্যানেজার শফিকুর রহমান। চিঠিতে তিনি জানান, নভেল করোনাভাইরাসের কারণে চীন থেকে এক্সপার্ট আসতে পারছেন না। যার ফলে কাজের গতি কিছুটা শ্লথ হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও রিমোর্ট এক্সেসের মাধ্যমে চায়নিজ এক্সপার্টরা কাজ করছেন।

চিঠিতে বলা হয়, এনবিআরের ইএফডি সিস্টেমটি স্থাপনের জন্য ইএফডি আমদানি, ডাটা সেন্টার, সার্ভার ও ইএফডি কনফিগারেশনসহ অন্যান্য কার্যক্রম টেকনিক্যাল কমিটি দ্বারা সরেজমিন পরিদর্শনের মাধ্যমে কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে একটি চেকলিস্ট তৈরি করা হয়েছে। এতে দেখা গেছে, এখন পর্যন্ত ছয়টি কার্যক্রম সম্পন্ন হয়েছে ও দুটি আংশিক সম্পন্ন হয়েছে। আর আটটি কার্যক্রম এখনো সম্পন্ন হয়নি। ফলে নির্ধারিত ১৬ ফেব্রুয়ারির মধ্যে পাইলটিং শুরু হওয়ার কথা থাকলেও ভেন্ডর প্রতিষ্ঠানের পক্ষে সিস্টেমটি প্রস্তুত করা সম্ভব নয়। বড় ধরনের কারিগরি সমস্যা না হলে এখন পর্যন্ত যেসব কার্যক্রম বাকি রয়েছে, তা সম্পন্ন হতে আরো ১০ থেকে ১৫ দিন লাগবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) জামাল হোসেন বণিক বার্তাকে বলেন, নভেল করোনাভাইরাসের কারণে মাঝখানে কিছুটা অসুবিধা হয়েছে। কারণ মেশিনটা পুরোপুরি চীনে তৈরি হয়েছে। চীনে নতুন বছরের ছুটি শেষে করোনাভাইরাস সংক্রমণের প্রাদুর্ভাব দেখা দিল। এতে বাংলাদেশে মেশিনটা নিয়ে চীনের যে কয়েকজন এক্সপার্ট কাজ করছিলেন, তাদের বেশ কয়েকজন ছুটিতে চীন যাওয়ার পর আর বাংলাদেশে ফিরতে পারেননি। আর যারা বাংলাদেশে আছেন, তারা চীনে তাদের পরিবারের লোকজন নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। ১৯ ফেব্রুয়ারি এ-সংক্রান্ত সভার তারিখ নির্ধারিত রয়েছে। সভায় ইএফডি কবে নাগাদ উদ্বোধন করা যাবে, সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

গত অর্থবছরের শুরুতে এসজেডজেডটি-কেএমএমটি-এসওয়াইইএসআইএস ইটালের সমন্বয়ে চীনা কনসোর্টিয়ামকে এক লাখ মেশিন ও ৫০০ সেলস ডাটা কন্ট্রোলারসহ ইএফডিএমএস সরবরাহ, স্থাপন ও পরিচালনার কাজ দেয় সরকার। প্রতিটি মেশিনের দাম পড়বে ৩২ হাজার টাকা করে, যা ব্যবসায়ীদের বিনা মূল্যে প্রদান করবে সরকার।

প্রথম ধাপে ১০ হাজার মেশিন লাগানোর পর সেগুলো ঠিকমতো কাজ করলে পরে কয়েকটি ধাপে বাকি ৯০ হাজার মেশিন বসানো হবে। ৩১৫ কোটি টাকায় এক লাখ ইএফডি আমদানির প্রক্রিয়া চলছে। প্রথম ধাপে ১০ হাজার যন্ত্র আমদানি করা হবে।

এত দিন ধরে যথাযথ ভ্যাট আদায়ের লক্ষ্যে দেশের ব্যবসায় প্রতিষ্ঠানগুলোতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিন ব্যবহার করা হতো। ২০০৮ সালে ১১টি খাতে ইসিআর ব্যবহার বাধ্যতামূলক করে সরকার। তবে যথাযথ মনিটরিংয়ের অভাবে সে কার্যক্রম তেমন সফল হয়নি। অত্যাধুনিক প্রযুক্তিসংবলিত এই ইএফডি মূলত তারই উন্নত সংস্করণ।

জানা গেছে, মেশিনগুলো ঢাকা ও চট্টগ্রামে প্রথম ধাপে বণ্টন করা হবে। বর্তমানে এ মেশিনগুলো কীভাবে পরিচালনা করতে হবে, সে বিষয়ে প্রশিক্ষণেরও কাজ চলছে।

ভ্যাট আইন অনুযায়ী বাংলাদেশে যেসব ব্যবসায়ীর বার্ষিক লেনদেন ৫০ লাখ টাকার বেশি, অর্থাৎ যারা ভ্যাটের আওতাধীন হবে, তাদের অবশ্যই এই ইএফডি ব্যবহার করতে হবে। যেসব ব্যবসায় প্রতিষ্ঠানে ইসিআর চালু রয়েছে, সেগুলোর সবক টি ইএফডির আওতায় আসবে। প্রতিষ্ঠানের ধরণগুলো হল: রেস্তোরাঁ ও ফাস্টফুড, মিষ্টান্নভাণ্ডার, আবাসিক হোটেল, কমিউনিটি সেন্টার, অভিজাত শপিং সেন্টারের সব ব্যবসাপ্রতিষ্ঠান, পোশাক বিক্রির কেন্দ্র ও বুটিক শপ, বিউটি পার্লার, ইলেকট্রনিক সামগ্রীর বিক্রয় কেন্দ্র, আসবাবপত্রের বিক্রয় কেন্দ্র, ডিপার্টমেন্টাল স্টোর ও জেনারেল স্টোর, সুপার শপ, বড় ও মাঝারি পাইকারি ও খুচরা ব্যবসাপ্রতিষ্ঠান এবং স্বর্ণ ও রুপার প্রতিষ্ঠান।

ভ্যাট আইন কার্যকর ছাড়াও রাজস্ব কর্মকর্তা ও ব্যবসায়ীদের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলতে হবে এবং ইএফডির ব্যবহার নিয়মিত মনিটরিং করতে হবে বলে মনে করছেন রাজস্ব বিভাগের কিছু কর্মকর্তা।

আশির দশকে বিশ্বে ইএফডির ব্যবহার শুরু হয়। ১৯৮৩ সালে ইতালি প্রথম ইএফডির ব্যবহার শুরু করে। পরবর্তী সময়ে গ্রিস, রোমানিয়া, বুলগেরিয়া, হাঙ্গেরি, সুইডেন, কসোভোসহ ইউরোপের অনেক দেশ ভ্যাট সংগ্রহে ইএফডি ব্যবহার শুরু করে।