TAXNEWSBD
করপোরেট কর হ্রাসে পুঁজিবাজারে তালিকাভুক্তির পরামর্শ
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ ১৮:১৮ অপরাহ্ন
TAXNEWSBD

TAXNEWSBD

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, করপোরেট করহার কমাতে চাইলে পুঁজিবাজারে তালিকাভুক্ত হোন। তালিকাভুক্ত কোম্পানি ২৫ শতাংশ কর দিচ্ছে। তাই অতালিকাভুক্ত কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে করহার কমে আসবে। আর তালিকাভুক্ত হলে আর্থিক স্বচ্ছতা বাড়বে। বৃহস্পতিবার ইকোনমিক রিপোর্টার ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন। এনবিআরের সম্মেলন কক্ষে অর্থনৈতিক রিপোটারদের সংগঠন ইকোনমিক রিপোর্টার ফোরাম (ইআরএফ) করের আওতাবৃদ্ধিসহ ১১ দফা দাবি তুলে ধরা হয়। এনবিআর চেয়ারম্যান বলেন, করের ৬৫ থেকে ৬৬ শতাংশ আসে করপোরেট কর থেকে। তাই আমরা এই করের ওপর জোর দিচ্ছি। তবে করপোরেট করহারে ছাড় দিলে যদি ব্যবসা বাড়ে, আর রাজস্ব না কমে তাহলে বিষয়টি বিবেচনা করে দেখা হবে। করপোরেট করহার কমাতে চাইলে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারে। তালিকাভুক্ত কোম্পানি ২৫ শতাংশ কর দিচ্ছে।

তিনি অতালিকাভুক্ত কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে বলেন। কারণ, তালিকাভুক্ত হলে করহার কমে আসবে। আর তালিকাভুক্ত হলে আর্থিক স্বচ্ছতা বাড়বে।

বাজেট কার্যকরের দিন থেকে নতুন ভ্যাট আইন কার্যকর এমন মন্তব্য করে তিনি বলেন, আগামী অর্থবছরের বাজেট কার্যকরের দিন থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে।। ভ্যাটহার কত হবে তা ইতোমধ্যে অর্থমন্ত্রী ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে নির্ধারণ করেছেন। আলোচনায় সবার মতামত নিয়েই ভ্যাট হার নির্ধারণ হয়। ওটা ব্যবসায়ীরা মেনে নিয়েছেন।

এ সময় ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দুলাল ও সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম সংগঠনের পক্ষ থেকে এনবিআরের কাছে ১১ দফা দাবি উপস্থাপন করেন।

এসব দাবির মধ্যে রয়েছে- করদাতাদের সুবিধার্থে করসেবা সহজীকরণ, রাজস্ব বোর্ডের ওয়েব সাইটটি আপগ্রেড করা, এনবিআরের সক্ষমতা বাড়ানো জরুরি, কর সচেতনতা তৈরি বা কর প্রদানে সচেতনতা বাড়াতে এসএমএস এর মাধ্যমে প্রচারণা চালানো, প্রত্যক্ষ কর আদায়ে সংস্কার কার্যক্রম আরো নজর দেয়া, করদাতাদের মামলা জট কমাতে বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) ব্যবস্থাকে অধিকতর কার্যকর, ভ্যাট আদায়ে আরো স্বচ্ছতা আনার প্রয়োজন, ট্রান্সফার প্রাইসিং সেলকে আরো কার্যকর, রাজস্ব বিটের সাংবাদিকদের ঢাকার বাইরে বিভিন্ন কাস্টমস হাউজ পরিদর্শন ব্যবস্থা, আয়কর ও ভ্যাট অফিস পরিদর্শনের সুযোগ, সংবাদকর্মীদের সুবিধার্থে ভারতের ন্যায় বাজেট অধিবেশন বিকেলের পরিবর্তে সকালে শুরুর ব্যবস্থা করা।

প্রাক-বাজেট আলোচনায় উপস্থিত ছিলেন এনবিআরের সদস্য ফিরোজ শাহ আলম, কানন কুমার রায় ও ইআরএফের সিনিয়র সদস্যরা।