TAXNEWSBD
এখন থেকে যেকোনও কোম্পানির আর্থিক হিসাব যাচাই করতে পারবে এনবিআর
বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩৭ অপরাহ্ন
TAXNEWSBD

TAXNEWSBD

যেকোনও কোম্পানির আর্থিক হিসাব যাচাই করতে পারবে এনবিআর,ব্যবসা প্রতিষ্ঠানের কেনাকাটা থেকে শুরু করে পণ্য বিক্রি, উৎপাদন ও সরবরাহ এবং তারল্য পরিস্থিতিসহ সার্বিক আর্থিক হিসাববিবরণী যাচাই করতে পারবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থাৎ দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমে (ডিভিএস) প্রবেশ করে এ সুবিধা ভোগ করবে এনবিআরের ভ্যাট কর্মকর্তারা।

প্রতিষ্ঠানটির ভ্যাট বিভাগ ও আইসিএবির মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এনবিআরের সম্মেলন কক্ষে ভ্যাট বিভাগের সদস্য মাসুদ সাদিক ও আইসিএবির সভাপতি মাহমুদুল হাসান খসরু নিজ নিজ সংস্থার পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আইসিএবি এর আওতাধীন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বিভিন্ন প্রতিষ্ঠানের নিরীক্ষা প্রতিবেদন তৈরি করে। যা আইসিএবির ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমে (ডিভিএস) জমা রাখতে হয়। ভ্যাট কর্মকর্তারা বিশেষ কোড দিয়ে ডিভিএসে ঢুকে এখন থেকে আয় করের পাশাপাশি ভ্যাটের তথ্যও যাচাই–বাছাই করতে পারবেন ভ্যাট কর্মকর্তারা।

এ সময়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘প্রতিষ্ঠানের আয়-ব্যয়, বেচাকেনাসহ সামগ্রিক হিসাবে স্বচ্ছতা প্রতিষ্ঠিত হলে করের বোঝা কমবে। এ জন্য কোম্পানির হিসাব স্বচ্ছ হওয়া জরুরি।’