দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

সেপ্টেম্বরে ইএফডির মাধ্যমে ভ্যাট আদায় ৩০ কোটি টাকা

গত সেপ্টেম্বর মাসে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের মাধ্যমে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আদায় হয়েছে ২৯ কোটি ৯৭ লাখ টাকা। দেশের পাঁচটি কমিশনারেটে (ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রাম) স্থাপিত ইএফডি ও সেলস ডাটা কন্ট্রোলারের (এসডিসি) মাধ্যমে ৩২ লাখ ২৪ হাজার চালানের বিপরীতে এ ভ্যাট আদায় করা হয়েছে। গত আগস্ট মাসের চেয়ে যা ৭ কোটি ৬৫ লাখ টাকা কম। ওই মাসে ভ্যাট এসেছিল ৩৭ কোটি ৬১ লাখ টাকা।গত বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ইএফডি লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সদস্য (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান এ তথ্য জানান। এ সময় এনবিআর সদস্য (ভ্যাট নিরীক্ষা) ড. সহিদুল ইসলামসহ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গতকাল ইএফডির ২১তম লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারিতে প্রথম পুরস্কার বিজয়ীকে ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা দেওয়া হবে। তৃতীয় পুরস্কার পাবেন পাঁচজন ২৫ হাজার টাকা করে। এ ছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ১০ হাজার টাকা করে দেওয়া হবে ৯৩ জন বিজয়ীকে। সেপ্টেম্বর মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠিত হয়।ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করা হয়। প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয় ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি। ভ্যাট পরিশোধে ক্রেতাদের উৎসাহিত করার জন্য প্রতি মাসে এই লটারির আয়োজন করা হচ্ছে।