দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

মুদ্রণ ও প্যাকেজিং শিল্পের শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার দাবি

মুদ্রণশিল্পে ব্যবহৃত কাঁচামাল উন্নত মানের পেপার ও পেপার বোর্ড আমদানিতে প্লাস্টিকশিল্পের মতো ৫ শতাংশ শুল্ক আরোপের আহ্বান জানানো হয়েছে এক যৌথ সংবাদ সম্মেলনে। বলা হয়েছে, এতে যেমন ব্যবসা বাণিজ্যে শৃঙ্খলা আসবে, তেমনি রাজস্ব আয় অনেকাংশে বাড়বে, শুল্ক ফাঁকিও রোধ করা যাবে।বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, প্রস্তাবিত বাজেটে শিক্ষার অন্যতম উপকরণ আমদানি করা পেপার, পেপার বোর্ড, আর্ট কার্ড, আর্ট পেপার প্রভৃতির আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। পাশাপাশি মুদ্রণশিল্পের অন্যতম কাঁচামাল প্রিন্টিং প্লেটের আমদানি শুল্ক ১ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। মুদ্রণ কালির আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। বাড়তি কর ও শুল্কের কারণে দেশের প্রিন্টিং ও প্যাকেজিং খাত আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। প্যাকেজিং খরচ বেড়ে যাওয়ায় অভ্যন্তরীণ ও রপ্তানিমুখী শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা কমবে। পাশাপাশি কাগজের আমদানি শুল্ক বেড়ে যাওয়ায় সারা দেশের সাধারণ শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে, যার নেতিবাচক প্রভাব পড়বে সামগ্রিক শিক্ষাব্যবস্থার ওপর।

বাংলাদেশ লোকাল কার্টুন ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি, বাংলাদেশ পেপার ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন, দ্য বাংলাদেশ পেপার মার্চেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রক ও বিপণন সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ যৌথভাবে রাজধানীর কারওয়ান বাজারের লা ভিঞ্চি হোটেলে এ সংবাদ সম্মেলন আয়োজন করে।করোনাকালীন ব্যবসা-বাণিজ্যের ব্যাপক ক্ষতি হয়েছে উল্লেখ করে সাত সংগঠন বলেছে, করোনা পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে যে বিরূপ প্রভাব সৃষ্টি হয়েছে, তাতে আমদানি করা সব পণ্যের মূল্য অনেক বেড়েছে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলো ৫০ শতাংশ মার্জিনে আমদানি ঋণপত্র খুলছে। এতে আমদানি করা পণ্যসামগ্রীর ক্রয়-বিক্রয়ে বিরূপ প্রভাব পড়েছে। আন্তর্জাতিকভাবে দ্রব্যসামগ্রীর মূল্য ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় এবং বিদেশ থেকে এই দ্রব্যসামগ্রী আমদানি পর্যায়ে মার্কিন ডলারের বিনিময় হার বৃদ্ধি হওয়ায় প্রস্তাবিত বাজেটে আমদানি করা কাঁচামাল (পেপার ও পেপার বোর্ড) আমদানি পর্যায়ে শুল্ক-কর প্রস্তাবিত ২৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করার জন্য অনুরোধ করেছে তারা।