দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

সংখ্যা কমিয়ে ট্যাক্স কার্ডের সুযোগ-সুবিধা বাড়ানো হচ্ছে

সংখ্যা কমিয়ে ট্যাক্স কার্ডের সুযোগ-সুবিধা বাড়িয়ে জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতোমধ্যে নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। শিগগিরই এটি গেজেট আকারে প্রকাশ করা হবে।বর্তমানে দুটি নীতিমালার আওতায় সারা দেশে মোট ৬৬৬ জন করদাতাকে ট্যাক্স কার্ড ও সম্মাননা সনদ দিচ্ছে এনবিআর। জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ এর আওতায় ১৪১ জন এবং জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮ এর আওতায় ৫২৫ জন করদাতাদের সম্মাননা দেওয়া হচ্ছে। এ দুটি নীতিমালা বিলুপ্ত করে জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০২২ খসড়া বানানো হয়েছে। এতে ট্যাক্স কার্ডের সংখ্যা কমিয়ে ২১৭টি করা হচ্ছে।খসড়া নীতিমালা অনুযায়ী, সর্বোচ্চ করদাতা ৩ ব্যক্তি এবং ৪ প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ মোট ১১টি প্লাটিনাম ট্যাক্স কার্ড দেওয়া হবে। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী ব্যক্তি পর্যায়ের করদাতাদের (বিশেষ শ্রেণী) ১৩টি, পেশাজীবীদের ১০টি, খাতভিত্তিক সর্বোচ্চ কর পরিশোধকারী কোম্পানি করদাতা ৩০টি, ফার্ম ও ব্যক্তি সংঘ পর্যায়ে ১টি, জেলাভিত্তিক সর্বোচ্চ করদাতাদের (পুরুষ ও মহিলা) ১৫২টি ট্যাক্স কার্ড দেওয়া হবে।

খসড়া নীতিমালা অনুযায়ী, ৬ ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড দেওয়ার প্রস্তাব করা হয়েছে। প্রতিটি ক্যাটাগরিতেই কার্ডের সংখ্যা কমানো হয়েছে। বর্তমান নীতিমালায় বিশেষ শ্রেণিতে ২৩টি ট্যাক্স কার্ড দেওয়া হয়, খসড়া নীতিমালায় এ শ্রেণিতে ১৩ কার্ড রাখা হয়েছে। একইভাবে পেশাজীবী ক্যাটাগরিতে কার্ডের সংখ্যা ব্যাপক হারে কমানো হয়েছে। যেমন ব্যবসায়ী, বেতনভোগী, ডাক্তার, সাংবাদিক, আইনজীবীদের ৫টি করে এবং প্রকৌশলী, স্থপতি, অ্যাকাউন্ট্যান্ট, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, গায়ক-গায়িকা এবং অন্যদের ৩টি করে ট্যাক্স কার্ড দেওয়া হতো। খসড়া নীতিমালায় এসব পেশাজীবীদের একটি করে কার্ড দেওয়ার প্রস্তাব করা হয়েছে।অন্যদিকে ঢাকা বিভাগে ৫ জন করে পুরুষ-মহিলা ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগে ৪ জন করদাতাকে ট্যাক্স কার্ড দেওয়া হবে। পাশাপাশি ৫৬ জেলা থেকে একজন করে পুরুষ-মহিলাকে ট্যাক্স কার্ড দেওয়া হবে। এছাড়া যেসব শিল্পকে ট্যাক্স কার্ডের আওতায় রাখা হয়েছে, সেগুলো হচ্ছে-ব্যাংকিং খাত, ব্যাংক বহির্ভূত আর্থিক খাত, টেলিকমিউনিকেশন, প্রকৌশল, খাদ্য প্রস্তুতকারী, জ্বালানি, পাট, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া, রিয়েল এস্টেট, তৈরি পোশাক, চামড়া শিল্প ও স্বাস্থ্যসেবা।