TAXNEWSBD
বিশ্ব ব্যাংক নতুন ঋণ দিতে চেয়েছে: সালেহউদ্দিন আহমেদ
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৩০ অপরাহ্ন
TAXNEWSBD

TAXNEWSBD

বিশ্ব ব্যাংকের কাছে আর্থিক ও কারিগরি সাহায্য চাওয়া হয়েছে উল্লেখ করে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, বিশ্ব ব্যাংক নতুন করে ঋণ দিতে চেয়েছে। মঙ্গলবার সচিবালয়ে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। ওই প্রতিনিধি দলে বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক ম্যাথিউ এ ভারগিস নেতৃত্ব দেন। সালেহউদ্দিন আহমেদ বলেন, আজকে ওয়ার্ল্ড ব্যাংকের সঙ্গে একটা নিয়মিত ও ধারাবাহিক আলোচনা হয়েছে। বিশ্ব ব্যাংক হচ্ছে আমাদের সবচেয়ে বড় ঋণদাতা প্রতিষ্ঠান। তাদের কাছ থেকে আর্থিক ও কারিগরি সাহায্য চেয়েছি। 
আমাদের সংস্কারগুলোর জন্য সহায়তা দরকার, সহসা একটা বাজেট সাপোর্ট দরকার। লিকুইডিটি সাপোর্ট চেয়েছি। ওরা দিতে সম্মত হয়েছে। আমি চলমান প্যাকেজের বাইরে বাড়তি কিছু সাহায্য চেয়েছি। ওরাও দিতে সম্মত হয়েছে। মোটামুটি ইতিবাচক। ওরা বেশ খোলামনে আলোচনা করেছে।


বিশ্ব ব্যাংকের কাছে দুই বিলিয়ন ডলার সহায়তা চাওয়া হয়েছে বলে গুঞ্জন রয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে অর্থ উপদেষ্টা বলেন, আমি বিলিয়ন বা টাকার অংকের কথা বলব না। এই বছরের জন্য তারা একটা বাজেট সহায়তা দেবে। আমরা আরও কিছু এক্সপেক্ট করেছি। কী কী প্রকল্প আমরা নেব, সে অনুযায়ী সেটা চূড়ান্ত হবে। বিশ্ব ব্যাংক ঋণের সঙ্গে কোনো শর্ত দিচ্ছে কি না, এমন প্রশ্নের উত্তরে সালেহউদ্দিন বলেন, শর্ত নয়, আমাদেরকে কতগুলো অ্যাকশন নিতে হবে। আমরা বলেছি যে, ওটা যেন বাস্তবায়নযোগ্য হয়। এমন অ্যাকশন নেয়া যাবে না, যেটা আমাদের পক্ষে বাস্তবায়ন করা সম্ভব নয় এবং পরে টাকাও দেবে না। তাহলে তো হবে না।