ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

সাম্প্রতিক শেয়ারবাজারে নেতিবাচক পরিস্থিতি নিয়ে মার্চেন্ট ব্যাংকারদের সঙ্গে বৈঠক করেছে বিএসইসি

সাম্প্রতিক শেয়ারবাজারে নেতিবাচক পরিস্থিতি নিয়ে মার্চেন্ট ব্যাংকারদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে গুজব প্রতিরোধে মার্চেন্ট ব্যাংকারদের সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করার বিষয়ে আহ্বান জানিয়েছে বিএসইসি।

মঙ্গলবার (১ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিকেল ৩টায় মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ আহ্বান জানায় বিএসইসি।

দু’পক্ষের এ বৈঠকে সভাপরিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এ সময় বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা অংশ নেয়।

এছাড়াও মার্চেন্ট ব্যাংকারদের সঙ্গে বৈঠকে শেয়ারবাজারে লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ চালু করা, নেগেটিভ ইক্যুইটি নিয়ে মিথ্যা তথ্য ছাড়ানো, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে অহেতুক আতঙ্ক এবং ভালো কোম্পানির তালিকাভুক্তির ক্ষেত্রে বিদ্যমান সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএমবিএ’র প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, সভায় পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে করণীয় নির্ধারণের বিষয়ে আলোচনা হয়েছে। তবে সভায় কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আলোচনা সভায় কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, বিনিয়োগকারীরা যাতে গুজবে কান দিয়ে যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেই জন্য সচেতনতামূলক কর্মসূচি আয়োজন করার বিষয়ে গুরুত্ব দিতে বলা হয়েছে। এছাড়াও সভায় নেগেটিভ ইক্যুইটি বিষয়ে আলোচনা হয়েছে। নেগেটিভ ইক্যুইটি মানেই হচ্ছে যে- সব শেয়ার বিক্রি করে দেওয়া বোঝায় না। এটার অর্থ হলো প্রতিষ্ঠানগুলোর বুকস অব অ্যাকাউন্ট সমন্বয় করা। আর শেয়ার বিক্রি না করেও এটা করা যায়। তবে নেগেটিভ ইক্যুইটি সমন্বয় করার জন্য ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় রয়েছে।

তিনি আরও বলেন, সভায় লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ চালু করারসহ আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, কমিশনের লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ চালু করার উদ্যোগ গ্রহণকে মার্চেন্ট ব্যাংকারদের পক্ষ থেকে স্বাগত জানানো হয়। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে এবং যাচাই বাছাই সাপেক্ষে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানায় বিএমবিএর প্রতিনিধিরা।

এছাড়াও শেয়ারবাজারে সাম্প্রতিক নেতিবাচক পরিস্থিতি বিরাজ করার পেছনে নেগেটিভ ইক্যুইটি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে মিথ্যা আতঙ্ক ছড়ানো এবং রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে অনাকাঙ্কিত দায়ী করা হয়। নেগেটিভ ইক্যুইটি সমন্বয়ে ২০১৫ সাল থেকে নিয়মিত সময় বাড়ানো হচ্ছে। কিন্তু চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে সমন্বয় করতে হবে বলে গুজব ছড়ানো হয়। অথচ নেগেটিভ ইক্যুইটি সমন্বয়ে সময় সীমা ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বর্ধিত করা হয়ছে।