ব্যবসায়ীদের কাছে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব চাইল এনবিআরজাল টিআইএন ব্যবহার: নিবন্ধন পৌনে ৫ লাখ গাড়ি অর্থনীতিতে যোগ হচ্ছে ৮৩৪২ কোটি টাকা২৯ টাকা ভ্যাট দিয়ে জিতলেন ১০ হাজার টাকাভ্যাট ফাঁকিতে বেপরোয়া ইউএস বাংলা গ্রুপের ১২ প্রতিষ্ঠান!

১২। হিসাব পুস্তক ও দলিলাদি

মূসক নিবন্ধিত ব্যক্তিকে তার নিজস্ব বাণিজ্যিক দলিলের পাশাপাশি মূসক বিধিমালার কিছু নির্ধারিত দলিলাদি নির্ধারিত ফরমে সংরক্ষণ করতে হয়। যেমন- ক্রয় হিসাব পুস্তক (ফরম মূসক-১৬), বিক্রয় হিসাব পুস্তক (ফরম মূসক-১৭)। ক্রয় ও বিক্রয় হিসাব পুস্তকের পাশাপাশি একজন নিবন্ধিত প্রস্তুতকারককে নির্ধারিত ফরমে চলতি হিসাব পুস্তক (ফরম মূসক-১৮) সংরক্ষণ করতে হয়। এই চলতি হিসাব পুস্তকে তার যাবতীয় ক্রয়-বিক্রয়, উপকরণ কর রেয়াত ও ট্রেজারীতে জমার পরিমাণ লিপিবদ্ধ থাকে। মূসক দাখিলপত্র/রিটার্ন জমা দেয়ার সময় চলতি হিসাবের একটি অনুলিপি জমা দিতে হয়। তবে,সেবা প্রদানকারী (সিনেমা হল ব্যতীত) করদাতাদের জন্য চলতি হিসাব সংরক্ষণ বাধ্যতামূলক নয়।

একজন করদাতাকে ব্যবসা সংক্রান্ত যাবতীয় দলিলাদি ছয় বছর পর্যন্ত সংরক্ষণ করতে হয়। তবে, কোন আইনী কার্যক্রম চলতে থাকলে সংশ্লিষ্ট দলিলাদি উক্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সংরক্ষণ করতে হবে। নিবন্ধিত ব্যক্তি কর্তৃক সংরক্ষণযোগ্য দলিলাদি বিষয়ে আরো জানার জন্য হিসাব পুস্তক ও দলিলাদি সংরক্ষণ পুস্তিকা নং-৫ দেখা যেতে পারে।