রাজস্ব আদায়ে অভিযান শুরু ঢাকা উত্তরেভ্যাট ফাঁকিতে মামলা, ভুয়া মূসক চালান বই উদ্ধারকর ছাড় পাবেন শুধু নতুনরাইটিআইএন নেই ৯৮ হাজার কোম্পানির‘ভ্যাটের অনিয়ম বন্ধ করতেই ইএফডি চালু’

৫। অব্যাহতি ও শূন্যহার

মূল্য সংযোজন কর আইন, ১৯৯১এর প্রথম তফসিলে উল্লিখিত পণ্যসমূহ এবং দ্বিতীয় তফসিলে উল্লিখিত সেবাসমূহ মূসক থেকে অব্যাহতিপ্রাপ্ত। তাছাড়া, কিছু কিছু পণ্য ও সেবাকে সময় সময় সরকার বা বোর্ড প্রজ্ঞাপন বা আদেশ দ্বারা মূসক হতে অব্যাহতি দিতে পারেন। মূল্য সংযোজন কর আইনের ধারা ৩ এর উপধারা (২) এ কোন কোন সরবরাহের (মূলত: রপ্তানির সময়) ক্ষেত্রে শূন্য হার প্রযোজ্য তা বর্ণনা করা হয়েছে।

"শূন্য হার" বলতে বোঝানো হয় যে- এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পণ্য বা সেবা করযোগ্য কিন্তু করের হার শূন্য।

শূন্য হার প্রযোজ্য হয় বিধায় এ ধরনের পণ্য ও সেবা প্রকৃতপক্ষে করযোগ্য পণ্য ও সেবা। তাই এমন সব পণ্য ও সেবার ব্যবসায়ীকে মূসক নিবন্ধন গ্রহণসহ মূসক সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা প্রতিপালন করতে হয়। শূন্য হারের ক্ষেত্রে কোন কর প্রদান করতে হয় না, তবে, একজন ব্যবসায়ী শূন্য হারে সরররাহকৃত পণ্য বা সেবায় যে উপকরণ ব্যবহার করেন তার উপর পরিশোধিত মূসক এই কর ব্যবস্থার স্বাভাবিক প্রক্রিয়ায় রেয়াত হিসাবে ফেরত নিতে পারেন। অন্যদিকে, অব্যাহতিপ্রাপ্ত পণ্য বা সেবা সরবরাহের ক্ষেত্রে এই উপকরণ কর রেয়াত গ্রহণের সুযোগ নেই। পক্ষান্তরে, অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবা মূসক নেটওয়ার্কের বাইরে। অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবার ব্যবসা করেন এমন ব্যক্তিকে মূসক নিবন্ধন গ্রহণ করতে হয় না। তিনি তার পণ্য বা সেবা বিক্রয়ের ক্ষেত্রে কোন মূসক আরোপ করতে পারেন না। তাই, তার সরবরাহকৃত পণ্য বা সেবার জন্য কোনো উপকরণ কর পরিশোধ করে থাকলেও তিনি তা ফেরৎ পান না। ফলে, অব্যাহতি প্রাপ্ত পণ্য বা সেবা কখনো পুরোপুরি মূসকের ভার থেকে মুক্ত হতে পারে না; কেননা, ব্যবসায়িক লেনদেনের প্রতিটি পর্যায়েই কিছু না কিছু কর-উপাদান থাকে যা সংশ্লিষ্ট পণ্য বা সেবার বিক্রয় মূল্যের মধ্যে অন্তর্ভুক্ত হয়ে যায়। তবে, অব্যাহতিপ্রাপ্ত পণ্য উৎপাদনকারী বা সেবাপ্রদানকারী স্বেচ্ছায় নিবন্ধন গ্রহণ করতে পারে। সেক্ষেত্রে তাকে মূসক পরিশোধ করতে হবে। আরো উল্লেখ্য যে, একই অঙ্গনে করযোগ্য পণ্য/সেবা ও অব্যাহতিপ্রাপ্ত পণ্য/সেবা অথবা স্থানীয় ভোগের জন্য করযোগ্য পণ্য/সেবা ও রপ্তানিযোগ্য পণ্য/সেবা উৎপাদন বা সরবরাহ প্রদান করা হলে সেক্ষেত্রে করযোগ্য ও অব্যাহতিপ্রাপ্ত সকল পণ্য/সেবার হিসাব সংরক্ষণ, চালানপত্র প্রদান ইত্যাদি সম্পাদন করতে হয়। তবে,কান অঙ্গনে শুধুমাত্র অব্যাহতিপ্রাপ্ত পণ্য উৎপাদন ও সরবরাহ বা শুধুমাত্র অব্যাহতিপ্রাপ্ত সেবা প্রদানের ক্ষেত্রে কোন মূসক হিসাবপত্র সংরক্ষণ করতে হবে না বা মূসক চালানপত্র ইস্যু করতে হবে না।