রাজস্ব আদায়ে অভিযান শুরু ঢাকা উত্তরেভ্যাট ফাঁকিতে মামলা, ভুয়া মূসক চালান বই উদ্ধারকর ছাড় পাবেন শুধু নতুনরাইটিআইএন নেই ৯৮ হাজার কোম্পানির‘ভ্যাটের অনিয়ম বন্ধ করতেই ইএফডি চালু’

১১। চালানপত্র

১১.১। কর চালানপত্র :

কর চালানপত্র হচ্ছে মূসক ব্যবস্থায় গুরুত্বপূর্ণ দলিল। মূসক নিবন্ধিত যে কোন ব্যক্তিকে তার করযোগ্য পণ্য বা সেবার সকল সরবরাহের ক্ষেত্রে মূসক চালানপত্র ইস্যু করার আইনগত বাধ্যবাধকতা রয়েছে। করযোগ্য পণ্য বা সেবা সরবরাহ এবং মূসক প্রদানের প্রমাণপত্র হচ্ছে এই চালানপত্র। প্রতিটি সরবরাহের জন্য আলাদা মূসক চালানপত্র ইস্যু করতে হয়। মূসক বিধিমালায় নির্ধারিত ফরম মূসক-১১ বা মূসক-১১ক এ চালানপত্র ইস্যু করতে হয়। নিবন্ধিত ব্যক্তির নিকট সরবরাহ/বিক্রয়ের ক্ষেত্রে ফরম মূসক-১১ এবং অনিবন্ধিত ব্যক্তির নিকট সরবরাহ/ বিক্রয়ের ক্ষেত্রে ফরম মূসক-১১ক এ কর চালানপত্র প্রদান করতে হয়। ফরম মূসক-১১ ও মূসক-১১ক যথাক্রমে পরিশিষ্ট-৩ ও পরিশিষ্ট-৪ এ দেয়া হয়েছে। চালানপত্র ইস্যুকারী ফরমে বর্ণিত তথ্যাদি ছাড়াও তার প্রয়োজনে অন্য কোন তথ্য এই চালানপত্রে লিখতে পারেন।
দ্বিমুখী কার্বন ব্যবহার করে মূসক চালানপত্র তিন কপিতে প্রস্তুত করতে হয় এবং তা বিতরণ করা হয় নিম্নোক্তভাবে:

-মূল কপি দেয়া হয় পণ্য বা সেবার ক্রেতাকে এবং তা পণ্য/সেবার গন্তব্য পর্যন্ত সাথে থাকতে হবে। -দ্বিতীয় কপি পণ্য সরবরাহের পাঁচ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর কার্যালয়ে প্রেরণ করতে হবে। -তৃতীয় কপি সরবরাহকারী নিজের কাছে সংরক্ষণ করবেন।

করদাতা প্রতিষ্ঠান নিজেরা কোন পণ্য বা সেবা ভোগ/ব্যবহার করলেও দিনের শেষে স্বনামে একটি সম্মিলিত চালানপত্র ইস্যু করবেন এবং এই চালানপত্রের মূল ও তৃতীয় অনুলিপি পণ্য প্রস্তুতকরণ বা উৎপাদনস্থলে বা ব্যবসায়স্থলে রাখতে হবে এবং দ্বিতীয় অনুলিপি বাহাত্তর ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর কার্যালয়ে জমা দিতে হবে।
করদাতা সংশ্লিষ্ট মূসক কমিশনারের অনুমোদানক্রমে কম্পিউটারের মাধ্যমে কর চালানপত্র ইস্যু ও সংরক্ষণ করতে পারেন।


কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে (হোটেল, রেস্তোরাঁ, মিষ্টান্ন ভান্ডার, আসবাবপত্রের বিপণন কেন্দ্র, বিউটি পার্লার, কমিউনিটি সেন্টার, মেট্রোপলিটন এলাকার অভিজাত শপিং সেন্টারের অন্তর্ভুক্ত সকল ব্যবসায়ী প্রতিষ্ঠান, ডিপার্টমেন্টাল স্টোর, জেনারেল স্টোর, অন্যান্য বড় ও মাঝারী পাইকারী ও খুচরা বিক্রয়কারী প্রতিষ্ঠান, স্বর্ণকার ও রৌপ্যকার, স্বর্ণের ও রৌপ্যের দোকানদার এবং স্বর্ণ পাকাকারী) ব্যবহার এর মাধ্যমে মূসক চালানপত্র ইস্যু করা বাধ্যতামূলক। তাদেরকে ব্যবহারের মাধ্যমে মূসক চালানপত্র ইস্যু করতে হবে।

১১.২। মূসকসহ কর চালানপত্র:

কিছু সেবার ক্ষেত্রে সেবাপ্রদানকারীরা মূসকসহ কর চালানপত্র প্রদান করতে পারেন; এক্ষেত্রে কর চালানপত্রে তাদেরকে মূসকের পরিমাণ আলাদাভাবে দেখাতে হয় না। মূসকসহ মূল্যকে ভ্যাট ফ্যাক্টর (১৫% হারে মূসক প্রদানের সময় ৩/২৩) দিয়ে গুণ করে মূসকের পরিমাণ পাওয়া যায়।
১১.৩। ডেবিট ও ক্রেডিট নোট:

পণ্য সরবরাহ বা সেবা প্রদানের পর কোন কারণে তা আংশিক বা সম্পূর্ণ ফেরত আসলে অথবা যেক্ষেত্রে চালানপত্রে প্রকৃত করের তুলনায় অধিক কর উল্লিখিত হয় সেক্ষেত্রে চালানপত্রটি বাতিল করে মূসক-১২ ফরমে একটি ক্রেডিট নোট ইস্যু করা যাবে। তবে, পণ্য সরবরাহের ৯০ দিন পর অথবা পণ্যের গুণগত মান খারাপ হওয়ার কারণে পণ্য ফেরৎ আনা হলে ক্রেডিট নোট ইস্যু করা যাবে না। অন্যদিকে চালানপত্রে প্রকৃত করের তুলনায় কম পরিমাণ কর উল্লিখিত হলে চালানপত্রটি বাতিল করে মূসক-১২ক ফরমে একটি ডেবিট নোট ইস্যু করে প্রয়োজনীয় সমন্বয় করতে হবে। ডেবিট নোট বা ক্রেডিট নোট এর একটি অনুলিপি পরবর্তী কার্যদিবসের মধ্যে স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে প্রেরণ করতে হবে।