রাজস্ব আদায়ে অভিযান শুরু ঢাকা উত্তরেভ্যাট ফাঁকিতে মামলা, ভুয়া মূসক চালান বই উদ্ধারকর ছাড় পাবেন শুধু নতুনরাইটিআইএন নেই ৯৮ হাজার কোম্পানির‘ভ্যাটের অনিয়ম বন্ধ করতেই ইএফডি চালু’
No icon

ন্যূনতম ও আগাম কর ৩ বছরের জন্য স্থগিত প্রস্তাব এফবিসিসিআই-এর

আগামী তিন বছরের জন্য বার্ষিক লেনদেনের ওপর ০.৫ শতাংশ হারে আয়করসহ সবধরনের ন্যূনতম কর ও আগামকর স্থগিতের প্রস্তাব করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। এছাড়া যেসব ব্যাংক ক্ষুদ্র ও মাঝারি উদ্যেক্তাদের প্রণোদনার ঋণ ছাড়ে অসহযোগিতা করছে সেসব ব্যাংকে সরকারের দেওয়া ডিপোজিট প্রত্যাহার করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে সংগঠনের পক্ষ থেকে। আজ শনিবার (২৭ জুন) প্রস্তাবিত বাজেট ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া জানতে চাইলে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এসব কথা বলেন। এফবিসিসিআই সভাপতি বলেন, বার্ষিক লেনদেন তিন কোটি টাকার ওপর বছরে শূন্য দশমিক পাঁচ শতাংশ হারে আয়কর ধরা হয়েছে। এটি অযৌক্তিক। এই ধরনের আগামকর এবং ন্যূনতম কর আগামী তিন বছরের জন্য প্রত্যাহার করার দাবি জানিয়েছেন তিনি।

তবে এবারের প্রস্তাবিত বাজেটকে মানবিক, সামাজিক এবং অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর বাজেট উল্লেখ করলেও এতে রাজস্ব আদায়ের দুষ্টুমির প্যাঁচ আছে বলে মন্তব্য করেন শেখ ফাহিম। ফলে এ বাজেট বুঝে প্রতিক্রিয়া জানাতে তাঁদের এবার বেশ কিছুটা সময় লেগেছে বলে জানান তিনি।

প্রণোদনার টাকা যেসব ব্যাংক এখনও ছাড় করছে ওইসব ব্যাংকে সরকারি প্রতিষ্ঠানের দেওয়া জমা (ডিপোজিট) প্রত্যাহার করে যেসব ব্যাংক সহযোগিতা করছে ওইসব ব্যাংকে জমা বাড়ানোর পরামর্শ দিয়েছেন এফবিসিসিআই সভাপতি। প্রয়োজনে অন্য যেসব সুবিধা দেওয়া যায় সেসব সুযোগ বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।