৩১ মে থেকে ফের শেয়ারবাজারে লেনদেনকরোনা মোকাবিলায় বাজেটে জরুরি বরাদ্দ থাকছে ১০ হাজার কোটি টাকা'পেট ভরে খেতে পারলেই হলো, বাজেটের খোঁজ রাখি না'ঈদের ছুটিতেও শুল্ক স্টেশন খোলা‘এবারের বাজেট বেঁচে থাকার বাজেট’
No icon

ঈদের ছুটিতেও শুল্ক স্টেশন খোলা

আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে সরকারি ছুটির ৬ দিনে আমদানি-রপ্তানি কার্যক্রম অব্যাহত রাখতে দেশের কাস্টমস হাউস ও স্টেশনগুলো সীমিত আকারে চালু রাখার নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে হিসেবে আগামী ২১ থেকে ২৬ মে সরকারি বন্ধে কাস্টমস হাউস ও স্টেশনগুলোতে রপ্তানিসহ সংশ্লিষ্ট আমদানি সংক্রান্ত শুল্কায়ন কার্যক্রম সীমিত আকারে চলবে। এনবিআরের দ্বিতীয় সচিব (কাস্টমস নীতি) মোহাম্মদ মেহরাজ-উল-আলম সম্রাট সই করা এক অফিস আদেশ বুধবার (২০ মে) সব শুল্ক স্টেশনগুলোতে পাঠানো হয়েছে বলে সংস্থাটির ঊর্ধ্বতন সূত্র জানিয়েছে। এর আগে ঈদের ছুটিতে কাস্টমস হাউস ও শুল্ক স্টেশন সচল রাখতে গত ৯ মে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এনবিআরের কাছে দাবি জানিয়েছিল। সেই দাবির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এনবিআরের আদেশে বলা হয়, ঈদ-উল-ফিতর উপলক্ষে আগামী ২১ থেকে ২৬ মে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছুটিকালীন রপ্তানি কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখার লক্ষে দেশের কাস্টমস হাউস ও স্টেশনগুলোতে রপ্তানিসহ সংশ্লিষ্ট আমদানি সংক্রান্ত কার্যক্রম সীমিত আকারে চালু রাখার প্রয়োজনীয় কার্যক্রম নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মহামারি করোনা সংক্রমণ শুরু হলে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। কিন্তু সাধারণ ছুটির প্রথম থেকেই নিত্যপ্রয়োজনীয় পণ্য, চিকিৎসা সামগ্রীসহ বেশ কিছু পণ্য খালাসে সীমিত পরিসরে কাস্টমস হাউস, শুল্কস্টেশন খোলা রাখার নির্দেশ দেয় এনবিআর।

এরপর ২২ এপ্রিল আমদানি-রপ্তানি নিরবচ্ছিন্ন রাখতে সব কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনের দাপ্তরিক কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছিল এনবিআর।