রিটার্ন না দেওয়া বাড়িওয়ালাদের খুঁজতে বিশেষ অভিযান: এনবিআররেমিট্যান্সের ওপর কর প্রত্যাহারের দাবিদেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে : এনবিআর চেয়ারম্যানপাঁচ পণ্যের শুল্ক কমাতে পদক্ষেপ নেওয়া হয়েছেরিটার্ন জমা দেননি প্রায় অর্ধকোটি টিআইএনধারী
No icon

সেরা করদাতা সম্মাননা পাচ্ছে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান

গত ২০২২-২৩ করবর্ষে সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড বা কর কার্ড দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ব্যক্তি ৭৬ জন, কোম্পানি ৫৪টি ও অন্যান্য শ্রেণিতে ১১ জন। মঙ্গলবার বিভিন্ন ক্যাটাগরি বা শ্রেণিতে বছরের সেরা করদাতাদের তালিকা প্রকাশ করেছে এনবিআর। শিগগির আনুষ্ঠানিকভাবে কর কার্ড ও সম্মাননা দেওয়া হবে।কর কার্ডধারীরা বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় সুবিধা ও অগ্রাধিকার পাবেন। যেমন- বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং, নিজে, স্ত্রী বা স্বামীর ও নির্ভরশীল সন্তানের জন্য সরকারি হাসপাতালের কেবিন, আকাশ-রেল-নৌপথে সরকারি যানবাহনের টিকিট এবং জাতীয়, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণ। এই ট্যাক্স কার্ড হবে এক বছরের।

কোন শ্রেণিতে কারা ট্যাক্স কার্ড পাচ্ছেন

এবার ব্যবসায়ী শ্রেণিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন পুরান ঢাকার জর্দা ব্যবসায়ী মো. কাউছ মিয়া। তিনি হাকিমপুরী জর্দা প্রস্তুতকারী কোম্পানির স্বত্বাধিকারী। টানা ১৫ বছর সেরা করদাতা নির্বাচিত হলেন এই প্রবীণ ব্যবসায়ী। মো. কাউছ মিয়া গত বছর সিনিয়র সিটিজেন বা বয়স্ক নাগরিক শ্রেণিতে সেরা করদাতা হন।২০২২-২৩ করবর্ষে ব্যবসায়ী শ্রেণিতে কাউছ মিয়া ছাড়াও ট্যাক্স কার্ড পাচ্ছেন গাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মূর্তজা, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান এস এম আশরাফুল আলম, একই গ্রুপের চেয়ারম্যান এস এম শাসছুল আলম এবং ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুল আলম।জ্যেষ্ঠ নাগরিক ক্যাটাগরিতে এবার সেরা করদাতা নির্বাচিত হয়েছেন গোলাম দস্তগীর গাজী, খাজা তাজমহল, ডা. মোস্তাফিজুর রহমান, ফজলুর রহমান এবং আব্দুল মক্তাদির। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে সেরা করদাতা এ. মতিন চৌধুরী, ড. মো. আমজাদ হোসেন, নাসির উদ্দিন মৃধা, জয়নাল আবেদীন এবং আবু সালেহ্ মোহাম্মদ নাসিম।

আইনজীবী ক্যাটাগরিতে শীর্ষ করদাতা হয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ব্যারিস্টার নিহাদ কবির, আহসানুল করিম, তৌফিকা আফতাব ও কাজী মোহাম্মদ তানজীবুল আলম।সাংবাদিক ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং সাংবাদিক মোহাম্মদ আবদুল মালেক।খেলোয়াড় ক্যাটাগরিতে শীর্ষ করদাতা নির্বাচিত হয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান, মো. মাহমুদ উল্লাহ ও তামিম ইকবাল খান। অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে রয়েছেন মাহফুজ আহমেদ, ফরিদা আক্তার ববিতা এবং সিয়াম আহমেদ। শিল্পী ক্যাটাগরিতে আছেন তাহসান রহমান খান, এসডি রুবেল ও মমতাজ বেগম।