বাণিজ্য মেলায় সেরা ভ্যাট দাতার সম্মাননা পেয়েছে ১০ প্রতিষ্ঠানবন্দরে পণ্য আসার ৩ দিনের মধ্যে কাগজপত্র জমা না দিলে জরিমানাঢাকা ট্যাকসেস্ বার এসোসিয়েশন ২০২০-২০২১ এ ইকবাল সভাপতি ও মামুন সম্পাদক নির্বাচিতপুঁজিবাজারে আসছে রবি, শেয়ার ছাড়বে ৫২ কোটিকর বাড়ার পর মুঠোফোনের অবৈধ আমদানি বাড়ছে: বিএমপিআইএ
No icon

রাজস্ব আয় বাড়াতে কর্মপরিকল্পনা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, রাজস্ব আহরণের যথেষ্ট সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে চান তিনি। এ জন্য কর্মপরিকল্পনা (অ্যাকশন প্ল্যান) করা হচ্ছে। এতে আদায় আরও কীভাবে বাড়ানো যায়, সম্ভাবনা কোথায় রয়েছে, সমস্যাগুলো কী- এসব চিহ্নিত করে সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।  বৃহস্পতিবার সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এনবিআর চেয়ারম্যান আরও জানান, তিনি সবসময় স্বচ্ছতা, জবাবদিহি ও সততায় বিশ্বাসী। কোনো কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এলে যতটুকু কঠোর হওয়া দরকার, ততটুকু করা হবে বলে জানান তিনি। ব্যক্তি উন্নয়নে বিশ্বাসী নন বলে জানান এনবিআর চেয়ারম্যান। দেশের উন্নয়নকে প্রাধ্যান্য দেবেন। 'অতিলোভী' কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানান এনবিআর চেয়ারম্যান।

গত ৬ জানুয়ারি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআরের চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ার পর এই প্রথমবারের মতো সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। চলতি অর্থবছরে রাজস্ব আয়ে বিশাল ঘাটতির কারণ সম্পর্কে জানতে চাইলে এনবিআর চেয়ারম্যান বলেন, এর কারণ সম্পর্কে তিনি এখনও পুরোপুরি অবগত নন। তবে তার সহকর্মীদের সঙ্গে আলোচনা করছেন, বোঝার চেষ্টা করছেন বিষয়টি। সবাইকে নিয়ে আদায় কার্যক্রম জোরদার করা হবে। এনবিআর চেয়ারম্যান জানান, তিনি যে পরিকল্পনা নিচ্ছেন, তা সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জন হতে পারে।

রাজস্ব কর্মকর্তাদের দুর্নীতি প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব রহমাতুল মুনিম বলেন, বর্তমান সরকার সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা বৃদ্ধিসহ নানা সুযোগ-সুবিধা দিয়েছে। ফলে কোনো কর্মকর্তা চাইলে সৎ থাকতে পারেন। দুর্নীতি করার দরকার পড়ে না। তারপরও কেউ কেউ অতিলোভ করে নানা অপকর্ম করেন। সাধ্যের মধ্যে সেসব অতিলোভী কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। এনবিআর চেয়ারম্যান জানান, চিন্তা-চেতনায় সব দিক থেকে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি উন্নত একটি জাতি দেখতে চান তিনি। সেই লক্ষ্যে সবাইকে নিয়ে কাজ করা হবে বলে জানান।

এনবিআর চেয়াম্যান বলেন, এখানে কাজ করার অনেক সুযোগ আছে। সবাইকে নিয়ে এ সুযোগ কাজে লাগানো হবে। বর্তমান সরকার অনেক উদ্ভাবনীমূলক কাজ করেছে। এর ধারাবাহিকতায় এনবিআরেও নতুন কিছু করার চেষ্টা করবেন। এক প্রশ্নের জবাবে রহমাতুল মুনিম বলেন, প্রক্রিয়া সহজ ও আদায় বাড়ানোর বিষয়ে বেশি জোর দেওয়া হবে। তার মতে, শুধু পরিকল্পনা করে বসে থাকলেই হবে না। এটি বাস্তবায়ন করাই তার কাছে বেশি গুরুত্বপূর্ণ। তা না হলে কোনো কিছুই অর্জন করা সম্ভব নয় বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে এনবিআর সিনিয়র সদস্য (শুল্ক, নিরীক্ষা, আধুনিকায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য) খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান, সদস্য (শুল্ক প্রশাসন) সাইফুল ইসলাম ও সদস্য (শুল্কনীতি) সৈয়দ গোলাম কিবরিয়াসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।