সঞ্চয়পত্রের নমিনি থাকলে কী, না থাকলে কীআমলাতান্ত্রিক জটিলতায় বাধাগ্রস্ত রফতানি খাত৩২৯ রাজস্ব কর্মকর্তাকে বদলিঅনলাইনে রিটার্ন জমা বন্ধএ বছর কর মেলা হচ্ছে না
No icon

৩২৯ রাজস্ব কর্মকর্তাকে বদলি

৩২৯ রাজস্ব কর্মকর্তাকে বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব মাে. আবুল হাশেম সিয়ের অফিস আদেশে এসব কর্মকর্তাকে বদলি করা হয়েছে। পদায়ন করা কর্মকর্তাদের আগামী ২২ অক্টোবরের মধ্যে বদলি বা পদায়ন করা কর্মস্থলে যােগ দিতে বর্তমান কর্মস্থল হতে অবমুক্ত হতে বলা হয়েছে। বদলি করা কর্মকর্তাদের অবমুক্তির আদেশ এবং কর্মস্থলে যােগদানের পর তাদের যােগদানপত্রের অনুলিপি জাতীয় রাজস্ব বাের্ডে পাঠানোর জন্য সংশ্লিষ্ট কমিশনার বা মহাপরিচালকদের নির্দেশ দেয়া হয়েছে। জনস্বার্থে বদলির আদেশ জারি করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। এর আগে কমিশনার, অতিরিক্ত কমিশনার, উপ-কর কমিশনার ও সহকারী কর কমিশনারসহ ১৮৫ কর্মকর্তাকে বদলির আদেশ দিয়ে মঙ্গলবার একটি প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তবে করোনাকালীন এই বদলির কারণে অনেক কর্মকর্তার মধ্যে অসন্তোষ কাজ করছে। এ বদলির ঘটনা রাজস্ব আহরণে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা তাদের।

অভিযোগ উঠেছে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিদেশে থাকা অবস্থায় তড়িঘড়ি করে ১৮৫ কর্মকর্তাকে বিভিন্ন কর অঞ্চলে বদলির ক্ষেত্রে নীতিমালারও লঙ্ঘন করা হয়েছে।

কমিশনার, অতিরিক্ত কমিশনার, উপ-কর কমিশনার ও সহকারী কর কমিশনার পদে বড় ধরনের এই বদলির আদেশে কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ-অসন্তোষ কাজ করছে।

বদলি প্রজ্ঞাপনে দেখা যায়, বিসিএস ৯ম ব্যাচের সিনিয়র সদস্যকে বাদ দিয়ে বিসিএস ১৩তম ব্যাচের জুনিয়র সদস্যকে বদলি করা হয়েছে। এ কারণে অনেক কর্মকর্তার মধ্যে অসন্তোষ দেখা দিতে পারে। এর ফলে রাজস্ব আহরণও এক ধরনের ঝুঁকির মধ্যে পড়তে পারে।