৩১ মে থেকে ফের শেয়ারবাজারে লেনদেনকরোনা মোকাবিলায় বাজেটে জরুরি বরাদ্দ থাকছে ১০ হাজার কোটি টাকা'পেট ভরে খেতে পারলেই হলো, বাজেটের খোঁজ রাখি না'ঈদের ছুটিতেও শুল্ক স্টেশন খোলা‘এবারের বাজেট বেঁচে থাকার বাজেট’
No icon

ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা বৃদ্ধি

হোল্ডিং ট্যাক্স রেয়াত ও ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা বৃদ্ধি ও সারচার্জ ব্যতীত ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা বাড়ানো হয়েছে। ঢাকা উওর সিটি কর্পোরেশনের করদাতাদের (২০১৯-২০২০) অর্থবছরের যে বকেয়া কর (চার) কিস্তির হোল্ডিং ট্যাক্স একএে পরিশোধ করা হলে উক্ত হালসনের ৪(চার) কিস্তির উপর ১০% রিবেটের সময়সীমা এবং সারচার্জ ব্যতীত ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীম আগামী ৩১ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত বর্ধিত করা হলো। বর্ধিত সময়ে মধ্যে বকেয়াসহ ২০১৯-২০২০ চলতি অর্থবছরের ৪(চার) কিস্তির রিবেটের উপর ১০% রিটের সুযোগ গ্রহনে করদাতাগণকে সারচার্জ ব্যতীত ট্রেড লাইসেন্স নবায়নের ঢাকা উওর সিটি কর্পোরেশনের করদাতাদের অর্থবছরের যে বকেয়া কর পরিশোধ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কিন্তু ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী এখন প্রত্যেক ট্রেড লাইসেন্স নবায়নে অগ্রিম কর দিতে হবে ছয় গুণ বেশি। যে ফি আগের অর্থবছরে ছিল ৫০০ টাকা, সেটি এখন থেকে দিতে হবে ৩০০০ টাকা। লাইসেন্স নবায়ন করতে হলে ট্রেড লাইসেন্স ফি অর্থাৎ আদর্শ কর আগের নিয়মেই থাকবে।  ভ্যাট  দিতে হবে মোট টাকার শতকরা ১৫ ভাগ এবং অগ্রিম আয়কর ৫০০ টাকার স্থলে এবার দিতে হবে ৩০০০ টাকা। এছাড়া সাইনবোর্ড করও দিতে হবে আগের নিয়মে ।