বড় করদাতারাই যখন ভরসা বিনিয়োগ করে যেভাবে কর কমাবেনরিটার্ন দেওয়ার কৌশলএক পাতার আয়কর রিটার্ন ফর্ম চালু করেছে এনবিআরহোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়নে ছাড়ের সময় বাড়ল
No icon

নেটফ্লিক্স-অ্যামাজন প্রাইমের বিলে ১৫% ভ্যাট দিতে হবে

অনলাইন স্ট্রিমিং সাইটগুলোর বিলের বিপরীতে এখন থেকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) দিতে হবে। এ ভ্যাট আগে থেকেই ছিল। তবে তা আদায় হতো না। এবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ব্যাংকগুলোকে চিঠি দিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছে।  কোনো কোনো ইতিমধ্যে ক্রেডিট কার্ড গ্রাহককে চিঠি দিয়ে ভ্যাট আদায়ের বিষয়টি জানিয়েছে। ফলে এখন থেকে গ্রাহককে ভ্যাট দিতেই হবে। নেটফ্লিক্সের সর্বনিম্ন গ্রাহক ফি মাসে ৮ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ৬৮০ টাকা (৮৫ টাকা ডলার ধরে)। এর ওপর ভ্যাট দিতে হবে ১০২ টাকা। বেসরকারি ব্যাংক সূত্র জানায়, বিদেশ থেকে এ ধরনের একটি সেবার তালিকা তারা করেছে। যেসব সেবার বিপরীতে ভ্যাট কাটা হবে। এর মধ্যে জনপ্রিয় সেবার মধ্যে রয়েছে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হইচই, টিকটক, গুগলমিট, জুম, স্কাইপি, স্ল্যাক ইত্যাদি।

মূলত অনলাইনে অর্থ ব্যয় করে এ ধরনের যেকোনো সেবার ক্ষেত্রেই ভ্যাট দিতে হবে। এ তালিকায় রয়েছে বিদেশি পত্রিকাও।

জাতীয় রাজস্ব বোর্ডের নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর (মূসক) থেকে ১১ জুন বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়ে বলা হয়, অনলাইনভিত্তিক বিনোদন চ্যানেলের বিপরীতে বৈদেশিক মুদ্রায় সাবস্ক্রিপশন বা গ্রাহক হওয়ার ফি পরিশোধ করা হয়। অধিকাংশ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের মাধ্যমে এ অর্থ দেওয়া হয়। মূল্য সংযোজন কর আইন-২০১২ অনুযায়ী এটি মূসক আদায়যোগ্য সেবা।

চিঠিতে এ খাত থেকে কোনো রাজস্ব পাওয়া যাচ্ছে না উল্লেখ করে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়।

এর আগে ২০১৯ সালের ২২ জানুয়ারি এনবিআর ভৌগোলিক সীমানার বাইরে থেকে সেবা দেওয়ার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আদায় করে সরকারের কোষাগারে জমা দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিল। এতে বলা হয়েছিল, কোনো ব্যাংক এ খাত থেকে ভ্যাট আদায় করছে না বলে তাদের জানানো হয়েছে।

চিঠিতে রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেটভিত্তিক সেবা, ফেসবুক, ইউটিউবের মতো মাধ্যমে বিজ্ঞাপন দেওয়াকে উল্লেখ করা হয়।

২০১৯ সালের ৩ মার্চ চিঠিটি সংযুক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একটি নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।