এনবিআর লক্ষ্যমাত্রা থেকে পিছিয়েব্যবসায়ীদের কাছে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব চাইল এনবিআরজাল টিআইএন ব্যবহার: নিবন্ধন পৌনে ৫ লাখ গাড়ি অর্থনীতিতে যোগ হচ্ছে ৮৩৪২ কোটি টাকা২৯ টাকা ভ্যাট দিয়ে জিতলেন ১০ হাজার টাকা
No icon

ভ্যাটের চালান ব্যবহারে উৎসাহ দিল এনবিআর

ভ্যাটের চালান ব্যবহারে উৎসাহ দিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এখন থেকে এনবিআর নির্ধারিত ৪৩ ধরনের সেবার বাইরে যেকোনো সেবা দেওয়া হলে ভ্যাটের চালান (ফরম মূসক ৬ দশমিক ৩) দিলে বিক্রেতাকে ভ্যাটসহ পুরো টাকাই পরিশোধ করবেন ক্রেতা। উৎসে কর কেটে রেখে বিল পরিশোধ করবেন না। এতে বিক্রেতার কাছে নগদ টাকার প্রবাহ বাড়বে। ৯ ডিসেম্বর উৎসে মূল্য সংযোজন কর কর্তন ও আদায় বিধিমালা সংশোধন করেছে এনবিআর। গত জুন মাসে এ বিধিমালা জারি করা হয়েছিল। সেখানে এখন কিছু পরিবর্তন আনা হয়েছে। সাধারণত ৪৩ ধরনের সেবার বিপরীতে ২, সাড়ে ৪ শতাংশ, ৫, সাড়ে ৭, ১০ ও ১৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। এ তালিকায় আছে শীতাতপনিয়ন্ত্রিত ও শীতাতপনিয়ন্ত্রিত নয় এমন হোটেল-রেস্তোরাঁ, ডেকোরেটরস ও ক্যাটারার্স, বিজ্ঞাপনী সংস্থা, ভূমি উন্নয়ন সংস্থা, ভবন নির্মাণ সংস্থা, টেলিভিশন ও অনলাইন সম্প্রচারমাধ্যমে অনুষ্ঠান সরবরাহকারী, সিকিউরিটি সার্ভিস, আইন পরামর্শক, কুরিয়ার সার্ভিস, ইমিগ্রেশন উপদেষ্টা, অনুষ্ঠান আয়োজক, যানবাহন ভাড়ায় প্রদানকারী ইত্যাদি।

এসব প্রতিষ্ঠান থেকে সেবা নিলে যিনি সেবা নেবেন, সেই প্রতিষ্ঠান বা ব্যক্তি (যদি সরকার নির্ধারিত উৎসে কর কর্তনকারী সত্তা প্রতিষ্ঠান হয়) সেবার বিপরীতে বিল পরিশোধের সময় নির্দিষ্ট হারে উৎসে কর কেটে টাকা দেন।

এখন সংশোধিত বিধিমালায় বলা হয়েছে, এই ৪৩ সেবার বাইরে অন্য যেকোনো সেবা দেওয়ার দেওয়ার ক্ষেত্রে সরবরাহকারী যদি ভ্যাটের চালান বা মূসক ফরম ৬ দশমিক ৩ এর মাধ্যমে সেবা সরবরাহ করে, তাহলে ক্রেতাপ্রতিষ্ঠান উৎসে কর কেটে রেখে বিল পরিশোধ করবে না। এতে বিক্রেতার ব্যবসায় নগদ টাকার সরবরাহ বাড়বে বলে মনে করছেন এনবিআরের একাধিক ভ্যাট কর্মকর্তা।

৪৩টি সেবার ওই তালিকায় সেবা সরবরাহের ক্ষেত্রে একটি পরিবর্তন আনা হয়েছে। বিজ্ঞাপনী সংস্থা এবং টেলিভিশন ও অনলাইন সম্প্রচারমাধ্যমে অনুষ্ঠান শীর্ষক সেবার ক্ষেত্রে সেবা প্রদানকারী সংস্থা রাজস্ব কর্মকর্তা কর্তৃক প্রত্যায়িত ফরম মূসক ৬ দশমিক ৩ দিলে সেবা গ্রহণকারী উৎসে কর কাটবে না।

উদাহরণ দেওয়া যেতে পারে, বিজ্ঞাপনী সংস্থা একটি সংবাদপত্রকে ৫০ লাখ টাকার বিজ্ঞাপন দিল। বিজ্ঞাপন প্রকাশ করে সেবা দিচ্ছে সংবাদপত্র। এখন ওই সংবাদপত্র কর্তৃপক্ষ যদি রাজস্ব কর্মকর্তা কর্তৃক প্রত্যায়িত মূসক ফরম ৬ দশমিক ৩ এর মাধ্যমে সেবা দেয়, তাহলে বিজ্ঞাপনী সংস্থা উৎসে কর না কেটে পুরো বিল পরিশোধ করবে।