বড় করদাতারাই যখন ভরসা বিনিয়োগ করে যেভাবে কর কমাবেনরিটার্ন দেওয়ার কৌশলএক পাতার আয়কর রিটার্ন ফর্ম চালু করেছে এনবিআরহোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়নে ছাড়ের সময় বাড়ল
No icon

উৎপাদনমুখী শিল্পের আগাম করে ছাড়

শর্তসাপেক্ষে উৎপাদনমুখী শিল্পের আগাম করে ছাড় দিয়েছে সরকার। এরই অংশ হিসেবে উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি সুবিধা পাওয়া ও নিবন্ধিত যে উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎপাদনকারী ইউনিট ব্যতীত অন্যকোনাে ইউনিটকে কেন্দ্রীয় নিবন্ধনের আওতাভুক্ত করেনি এমন প্রতিষ্ঠানের উপকরণ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেয়া হয়েছে। মূল্য সংযােজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১২৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে এ ছাড়া দিয়ে এসআরও (নম্বর ১০৬-আইন/২০২০৯২-মূসকা) জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ সংক্রান্ত গেজেটে বলা হয়েছে, উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি সুবিধাপ্রপ্ত ও নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান যারা উৎপাদনকারী ইউনিট ব্যতীত অন্য কোনাে ইউনিটকে কেন্দ্রীয় নিবন্ধনের আওতাভুক্ত করেনি এইরূপ প্রতিষ্ঠানের উপকরণ আমদানির ক্ষেত্রে নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে, আমদানি পর্যায়ে আরােপীয় আগাম কর হইতে অব্যাহতি প্রদান করিল।

শর্তাবলী-

উৎপাদনকারী প্রতিষ্ঠান যে প্রজ্ঞাপনের অধীন স্থানীয় উৎপাদন পর্যায়ে প্রযােজ্য সমুদয় মূসক অব্যাহতিপ্রাপ্ত হয়েছে সেই প্রজ্ঞাপনের শর্তাবলি পরিপালন করতে হবে।

উৎপাদনকারী প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত হলে, উক্ত কেন্দ্রীয় নিবন্ধনের অধীন উহার নিজস্ব মালিকানাধীন কোনাে বিক্রয় কেন্দ্র, ডিপাে, ওয়্যার হাউজ বা অন্য কোনাে ব্যবসায়ী ইউনিট অন্তর্ভুক্ত থাকতে পারবে না।

উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছে মূল্য সংযােজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর অধীন মূল্য সংযােজন কর, সুদ, অর্থদণ্ড বা জরিমানা বাবদ কোনাে নিরঙ্কুশ বকেয়া দায়-দেনা থাকা যাবে না।

যেসব প্রতিষ্ঠান এই সুবিধা পাবে-

শুধুমাত্র শিল্পায়নের লক্ষ্যে স্থানীয় উৎপাদন পর্যায়ে প্রযােজ্য সমুদয় মূসক অব্যাহতি দেয়া হয়েছে এমন নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান।

যেসব নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিয়মিত অর্থনৈতিক কার্যক্রমের ফলে উৎপাদ করের দায় সৃষ্টি হয় না এবং আমদানি পর্যায়ে পরিশােধিত বা পরিশােধযােগ্য সমুদয় আগাম কর ফেরতের প্রয়ােজন হয় এমন প্রতিষ্ঠান।

আগাম কর অব্যাহতি পাওয়ার প্রক্রিয়া-

আগাম কর অব্যাহতির সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট মূল্য সংযােজন কর কর্মকর্তার কার্যালয়ে ৩০০ টাকার নন-জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামাসহ আবেদন করতে হবে।

আবেদনের ভিত্তিতে মূল্য সংযােজন কর কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এই প্রজ্ঞাপনের শর্তাবলি পরিপালন, দাখিল করা দলিলাদি, কর প্রদান সংক্রান্ত তথ্য যাচাই করে এ সংক্রান্ত একটি প্রতিবেদন সর্বোচ্চ ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট কমিশনারের কাছে পাঠাবে।

প্রতিবেদন পাওয়ার পর সংশ্লিষ্ট কমিশনার ওই প্রতিবেদন পর্যালােচনা করে অব্যাহতির আবেদনের বিষয়ে সুস্পষ্ট সুপারিশসহ ১৫ কার্যদিবসের মধ্যে একটি প্রতিবেদন জাতীয় রাজস্ব বাের্ডে দাখিল করবে।

এরপর জাতীয় রাজস্ব বাের্ড দাখিল করা প্রতিবেদনে প্রজ্ঞাপনের শর্তাবলি যথাযথভাবে পরিপালন হওয়া সাপেক্ষে ১০ কার্যদিবসের মধ্যে আবেদনটি নিষ্পত্তি করবে এবং তা অনুমােদনের তারিখ থেকে কার্যকর হবে।

কোনাে নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান কর প্রদান সংক্রান্ত শর্তাবলি পরিপালন করতে ব্যর্থ হলে বা তথ্য গােপন করে এই সুবিধা নিলে তা তাৎক্ষণিক বাতিল হবে।