রিটার্ন জমার শর্ত শিথিল হচ্ছেআয়কর রিটার্নের সময় বাড়ছে না: এনবিআর চেয়ারম্যানআয়কর ফাইলে ত্রুটি থাকলে বিপদ থাকবে ৬ বছর পর্যন্তঅল্প সময়ে আয়কর রিটার্ন জমা দিতে হলে জেনে নিনকরসেবায় মেলার আমেজ
No icon

অনলাইনে রিটার্ন দাখিল নিশ্চিত করতে ৬ বিশেষ কমিটি

এবার করদাতাদের জন্য অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের কার্যক্রম নিশ্চিত করার লক্ষ্যে ছয়টি বিশেষ কমিটি গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যাদের মধ্যে রয়েছে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের নেতৃত্বে পাঁচ সদস্যের স্টিয়ারিং কমিটি ও চারটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) এবং একটি সিস্টেম ডিজাইন ও ডেভেলপমেন্ট কমিটি। নিজস্ব জনবল দিয়েই সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করার জন্য এ ব্যবস্থা নিয়েছে এনবিআর। বুধবার (২৮ অক্টোবর) এনবিআর সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা) হাফিজ আহমেদ মুর্শেদ সই করা চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টিয়ারিং কমিটিতে চেয়ারম্যান ছাড়াও এনবিআরের তিন জন সদস্য ও এনবিআরের সিস্টেম ম্যানেজার কমিটিতে সদস্য হিসেবে থাকবেন। স্টিয়ারিং কমিটি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সিস্টেম ও তা বাস্তবায়নে যাবতীয় কার্যক্রম মনিটরিং করবেন। এই স্টিয়ারিং কমিটির কাছে সব অ্যাপলিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই টিম এবং সিস্টেম ডিজাইন ও ডেভেলপমেন্ট টিম কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিত রিপোর্ট করবে। এছাড়া কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং এই স্টিয়ারিং কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

এপিআই টিম-১ এ এনবিআরের সদস্য, কর কমিশনারসহ সাত জন দায়িত্ব পালন করবেন। একইভাবে এনবিআর এপিআই টিম-২ এ ও টিম-৩ এ সাত জন করে দায়িত্ব পালন করবেন। তবে সিস্টেম ডিজাইন ও ডেভলপমেন্ট টিমে ১১ জন কাজ করবেন।