৩১ মে থেকে ফের শেয়ারবাজারে লেনদেনকরোনা মোকাবিলায় বাজেটে জরুরি বরাদ্দ থাকছে ১০ হাজার কোটি টাকা'পেট ভরে খেতে পারলেই হলো, বাজেটের খোঁজ রাখি না'ঈদের ছুটিতেও শুল্ক স্টেশন খোলা‘এবারের বাজেট বেঁচে থাকার বাজেট’
No icon

ভ্যাট রিটার্ন দাখিলে ব্যাপক সাড়া

সীমিত আকারে ভ্যাটের সার্কেল অফিস খুলে ভ্যাট রিটার্ন দাখিলের ক্ষেত্রে ব্যবসায়ীদের পক্ষ থেকে ব্যাপক সাড়া মিলেছে। প্রথম দিনেই রাজস্ব আদায় হয়েছে ৩৩৬ কোটি টাকার বেশি। আর রিটার্ন দাখিল হয়েছে চার হাজার ২৬২টি। করদাতাদের আমদানি-রপ্তানিসহ অন্যান্য ব্যবসায়িক কার্যক্রম সুবিধায় ভ্যাট রিটার্ন দাখিলের জন্য ১২ থেকে ১৫ এপ্রিল (সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত) ভ্যাট সার্কেল অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় জাতাীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দ্বিতীয় দিন সোমবার (১৩ এপ্রিল) আরও বেশি রিটার্ন দাখিল হতে পারে বলে এনবিআরের জনসংযোগ দপ্তর সূত্র জানিয়েছে। তবে এখন পর্যন্ত সব সার্কেলের হিসাব পৌঁছায়নি।

এনবিআর সূত্র জানায়, রোববার (১২ এপ্রিল) প্রথমদিন সারা দেশের সব ভ্যাট কমিশনারেট ও এলটিইউ (ভাট) মোট চার হাজার ২৬২টি রিটার্ন দাখিল হয়। আদায় হয়েছে প্রায় ৩৩৬ কোটি ৫০ লাখ টাকা। আগামী তিনদিন একই হারে বা তার চেয়ে বেশি রিটার্ন দাখিল হতে পারে। রিটার্ন দাখিলের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসারে নিরাপদ দূরত্ব বজায় রেখে কাজ হচ্ছে।

এফবিসিসিআইসহ বিভিন্ন সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে গত ৯ এপ্রিল এনবিআর ১২ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ভ্যাটের সার্কেল অফিস খোলা রাখার সিদ্ধান্ত হয়। এ বিষয়ে এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন বলেন, ভ্যাট আইন অনুযায়ী প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। সে লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড শুধুমাত্র ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে সরকারি ধারণ ছুটির সময়ে সীমিত আকারে ভ্যাট সার্কেল অফিসগুলো আগামী ১২ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।