১২ থেকে ১৫ এপ্রিল খোলা থাকবে ভ্যাট অফিসভ্যাট রিটার্ন দাখিলের সময় বাড়ানোর দাবি ব্যবসায়ীদের২৫ কোটি ডলার বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ২৫ কোটি ডলার বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশআগামী বাজেটে কর্পোরেট কর এক বছরের জন্য বিশেষ ছাড়ের পরামর্শ
No icon

ট্যাক্স না দিলে শান্তিতে ঘুমাতে দেবো না: দুদক চেয়ারম্যান

যারা কর দেয় না, তারা জনগণের সম্পদ আত্মসাৎ করে। তাই যারা ট্যাক্স (কর) দেয় না তাদেরকে শান্তিতে ঘুমাতে দেবো না বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। রাজধানীর শান্তিনগরে বিসিএস কর একাডেমিতে দুদক কর্মকর্তাদের কর আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দুদক চেয়ারম্যান বলেন, যার কাছে অবৈধ সম্পদ আছে বলে সন্দেহ হবে, প্রয়োজনে ঘরে গিয়ে তাকে তল্লাশি করতে হবে। ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র ২০লাখ মানুষ ট্যাক্স দেন। এর মতো লজ্জার কিছু নাই। কর্মকর্তাদের উদ্দেশে দুদক চেয়ারম্যান বলেন, রিহ্যাবের কাছ থেকে তথ্য নেন, কত লোক হোল্ডিং ট্যাক্স দেন, কত লোকের ট্রেড লাইসেন্স আছে। সবার গাড়ির তথ্য নেন। এসব তথ্য একসাথে না করে, শুধু অটোমেশনে নির্ভর করলে করদাতা বাড়বে না।

ইকবাল মাহমুদ বলেন, কর আদায়ের প্রক্রিয়া যত জটিল হবে তত বেশি ফাঁকির সুযোগ বাড়বে। তাই কর্মকর্তাদের সুবিধার্থে কর আদায়ের প্রক্রিয়া সহজ করা উচিত।

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে কর বৃদ্ধির পক্ষে নই। তবে যাদের এনআইডি আছে তাদের ট্যাক্স ফাইল থাকা উচিত।

দুদক চেয়ারম্যান আরও বলেন, কর কর্মকর্তাদের আটকের ক্ষমতা নেই তাদের অবশ্যই এ ক্ষমতা উচিত। এ সংক্রান্ত্র আইনের সংশোধনের আহ্বান জানান তিনি।