ব্যবসায়ীদের কাছে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব চাইল এনবিআরজাল টিআইএন ব্যবহার: নিবন্ধন পৌনে ৫ লাখ গাড়ি অর্থনীতিতে যোগ হচ্ছে ৮৩৪২ কোটি টাকা২৯ টাকা ভ্যাট দিয়ে জিতলেন ১০ হাজার টাকাভ্যাট ফাঁকিতে বেপরোয়া ইউএস বাংলা গ্রুপের ১২ প্রতিষ্ঠান!
No icon

কর ২ লাখ টাকার বেশি হলেই ই-পেমেন্টে : এনবিআর চেয়ারম্যান

করের পরিমাণ দুই লাখ টাকার বেশি হলেই ই-পেমেন্ট দিতে হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। মঙ্গলবার দুপুরে এনবিআর কার্যালয়ে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী ১ জুলাইয়ের পর থেকে দুই লাখ টাকার বেশি কর ই-পেমেন্ট ছাড়া গ্রহণ করা হবে না। কর আদায়ে স্বচ্ছতা নিশ্চিত করতে অটোমেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে। ই-পেমেন্ট চালুর রোড ম্যাপও করা হয়েছে। এ জন্য ব্যাবসায়ী সংগঠনগুলোর সহযোগিতা চাই।অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।গত দশ বছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি সারা বিশ্বের মধ্যেই সর্বোচ্চপর্যায়ের উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ২০৩৫ সাল পর্যন্ত পরিকল্পনা অনুযায়ী রাজস্ব আদায় ক্রমেই বাড়াতে হবে। এনবিআর অতীতের মতো আগামীতেও চ্যালেঞ্জে জয়ী হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আমদানি-রপ্তানি কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে শিগগিরই আরো ১৩টি স্ক্যানার কেনা হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন,আমাদের এখন ১০টি স্ক্যানার আছে। অন্যদিকে অনেক পোর্টেই স্ক্যানার নেই। নতুন ১৩টি স্ক্যানার কেনার কার্যক্রম ত্বরান্বিত করতে হবে।সভায় বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ ঘটলে আমাদের আরো অনেক বেশি রাজস্ব আদায়ের প্রয়োজন হবে। তখন অবশ্যই কর জিডিপির অনুপাত বৃদ্ধি করতে হবে। এজন্য করের হার না বাড়িয়ে করের আওতা বাড়ানোর পরামর্শ দেন তিনি।করোনাভাইরাস মহামারির মধ্যে দায়িত্ব পালন করতে গিয়ে মারা যাওয়া কাস্টমসের সাত কর্মকর্তাসহ ১৭ জন এবং তিন প্রতিষ্ঠানকে সার্টিফিকেট দেওয়া হয়।