করপোরেট কর কমছে বাড়ছে সম্পদ করসংবাদপত্রের করপোরেট করহার ১০ থেকে ১৫ শতাংশ করার প্রস্তাব সম্পাদকদেরআরজেএসসি ঘরে বসেই কোম্পানি নিবন্ধনের সেবা চালু করেছে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি : বাংলাদেশ ব্যাংকরাশিয়ার ঋণের পরিমাণ ২৬ হাজার ১৭০ কোটি মার্কিন ডলার প্রায়
No icon

ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি জানিয়েছে সিপিডি

আজ রোববার রাজধানীর ধানমন্ডির নিজস্ব কার্যালয়ে মিডিয়া ব্রিফিংয়ে সিপিডি বলেছে, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতিতে মানুষ পিষ্ট হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামে সাধারণ মানুষ দিশাহারা। আয়ের বড় একটি অংশ চলে যাচ্ছে চাল, ডাল ও তেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের পেছনে। এমন বাস্তবতায় মূল্যস্ফীতির জাঁতাকল থেকে মানুষকে মুক্তি দিতে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

রাজধানীর ধানমন্ডিতে আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন,সরকারি তথ্য বলছে, মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে আছে। মাঠের বাস্তবতা সরকারি তথ্যের বিপরীতমুখী, এ অভিযোগ তুলে সিপিডির প্রস্তাব, আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানো হোক।
উল্লেখ্য, বর্তমানে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা, এই সীমা পর্যন্ত মানুষকে কর দিতে হয় না। এর বেশি আয় হলে কর দিতে হয়।

পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি কোন পথে? শিরোনামে মিডিয়া ব্রিফিংয়ের আয়োজন করে সিপিডি। তারা বলে, সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের পরিসর আরও বাড়ানো উচিত। যে কটি খাতে সরকার ভর্তুকি দিচ্ছে, আগামী কয়েক মাস তা অব্যাহত রাখার আহ্বান জানায় তারা। সরকারের অপ্রয়োজনীয় ব্যয় কমানোর পাশাপাশি আগামী অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির তাগিদ দিয়েছে সিপিডি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাহমিদা খাতুন। তিনি বলেন, এখন সরকারের মূল অগ্রাধিকার হওয়া উচিত মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নিয়ে আসা। যত দ্রুত সম্ভব নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগাম টেনে ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, গত বছর সরকার অসহায় মানুষকে অর্থ দিয়েছে। তালিকা নিয়ে সমালোচনা হওয়ার পরে তা বন্ধ হয়ে গেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাস্তবতায় গরিব মানুষকে আবার টাকা দেওয়ার তাগিদ দেন সিপিডির নির্বাহী পরিচালক।

জ্বালানি খাতের ব্যবস্থাপনায় সরকারের দূরদর্শিতার অভাব দেখছেন ম তামিম। এ খাতে সঠিক কর্মসূচি নেওয়া হয়নি, এমন মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশে সব গ্যাস কোম্পানি এখন মুনাফা করছে। মূল্যস্ফীতি বৃদ্ধির সঙ্গে জ্বালানি তেলের সম্পর্ক কতটা নিবিড়, তার উদাহরণ দিয়ে ম তামিম বলেন, ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর পর দেখা গেল, হঠাৎ করে মূল্যস্ফীতি বেড়ে গেল। এই বাস্তবতায় তাঁর মত, এ খাতের পরিকল্পনা করতে হবে ভেবেচিন্তে।

পৃথিবীর প্রায় সব দেশেই প্রত্যক্ষ করের ওপর জোর দেওয়া হয়, অথচ বাংলাদেশে ঠিক তার উল্টো, এখানে জোর দেওয়া হয় পরোক্ষ করের ওপর। এ প্রসঙ্গে মোস্তাফিজুর রহমান বলেন, প্রত্যক্ষ করের ওপর জোর দিতে সরকারকে আরও শক্ত রাজনৈতিক-অর্থনৈতিক জমিনের ওপর দাঁড়াতে হবে।