এনআরবি ব্যাংককে ৫০ লাখ টাকা জরিমানারিটার্নের সঙ্গে ব্যাংকিং লেনদেনের অমিল ফু-ওয়াং বোলিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ৪১ কোটি টাকার ভ্যাট ফাঁকি মোংলাবন্দরে ট্রানজিট সুবিধা চায় নেপালনগদের ব্যাংক হিসাব খোলায় বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত
No icon

করদাতার রিটার্ন তৈরি করে দেবে এনবিআর

আয়কর রিটার্ন জমা দেওয়া নিয়ে আর ভাবনা নয়। রিটার্ন জমা দেওয়ার নতুন ধরনের অনলাইন ব্যবস্থা চালু করতে যাচ্ছে এনবিআরের আয়কর বিভাগ। আগামী সেপ্টেম্বর মাস থেকে আপনি ঘরে বসে এই ব্যবস্থায় কয়েক ক্লিকেই রিটার্ন দাখিল করতে পারবেন। ফলে আপনাকে আগের মতো জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ওয়েবসাইটে ঢুকে নির্ধারিত ফরম পূরণ করে রিটার্ন জমা দিতে হবে না।তবে অনলাইনে নতুন পদ্ধতিতে রিটার্ন দিতে হলে আগে নিবন্ধন নিতে হবে। প্রথমেই আপনি মুঠোফোনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র ও কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) দিয়ে করদাতা হিসেবে নিবন্ধন নেবেন। তখন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আপনাকে একটি আইডি ও পাসওয়ার্ড দেবে। রিটার্ন দেওয়ার সময় আপনি ওই আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নির্দিষ্ট লিংকে ঢুকবেন। এ সময় এনবিআরের সিস্টেম মানে নতুন ব্যবস্থা আপনাকে কিছু প্রশ্ন করবে। আপনি শুধু উত্তর দেবেন। আপনার উত্তরের ভিত্তিতে এনবিআরের সিস্টেমেই স্বয়ংক্রিয়ভাবে আপনার বার্ষিক আয়-ব্যয়ের পরিমাণ ও কর কত হবে, তা হিসাব হয়ে যাবে। সেই সঙ্গে প্রস্তুত হবে আয়কর রিটার্ন। আপনি শুধু ওই রিটার্নটি কনফার্ম করে দেবেন।

এনবিআর সূত্রে জানা গেছে, আয়কর বিভাগের একটি দল নতুন ব্যবস্থা চালু করা নিয়ে এখন কাজ করছে। সিস্টেম তৈরির কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে আছে।এ বিষয়ে জানতে চাইলে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, করদাতাবান্ধব অনলাইন রিটার্ন জমা দেওয়ার নতুন ব্যবস্থা চালুর উদ্যোগটি খুবই ভালো, প্রশংসা করার মতো। এতে করদাতারা রিটার্ন দিতে উৎসাহ পাবেন। রিটার্ন ও কর দেওয়ার সময় যেন মানুষের (কর কর্মকর্তা) সংস্পর্শ না থাকে। এনবিআরের অনলাইন সিস্টেম যত বড় হবে, করদাতাদের তত বেশি সেবা দেওয়া যাবে।আহসান এইচ মনসুর বলেন, অনলাইনে রিটার্ন জমা দেওয়ার অতীত অভিজ্ঞতা সুখকর নয়। ভালো অনলাইন ব্যবস্থাও দক্ষ ব্যবস্থাপনার অভাবে কার্যকর না হওয়ার শঙ্কা থাকে।