টিআইএনের বিপরীতে কর সমন্বয় হবে২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.১%: বিশ্বব্যাংকআয়কর রিটার্ন জমার সময় বৃদ্ধির দাবিবাজেট অধিবেশন শুরুঅনলাইনে অস্বাভাবিক অফারদাতা ই-কমার্স কোম্পানি নজরদারিতে
No icon

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট দরিদ্রদের জন্য: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট দরিদ্রদের জন্য নিবেদিত থাকবে। গরীব মানুষদের প্রাধান্য দিয়ে বাজেট করা হবে। মানুষের জীবন-জীবীকাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। বুধবার অনলাইনে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।অর্থমন্ত্রী বলেন, দারিদ্র্য দূর করাই সরকারের উদ্দেশ্য। এজন্য এমন সব পদক্ষেপ নেওয়া হচ্ছে, যাতে দরিদ্র জনগোষ্ঠী দারিদ্র্যসীমার ঊর্ধ্বে উঠে আসতে পারে। আর অতি দরিদ্ররা দরিদ্র হবে। দুই বেসরকারি গবেষণা সংস্থা পিপিআরসি ও বিআইজিডি মঙ্গলবার এক জরিপ প্রতিবেদন প্রকাশ করে জানায়, করোনাকালে দেশের ২ কোটি ৪৫ লাখ মানুষ নতুন করে দারিদ্রসীমার নিচে নেমে গেছে। শহর ও গ্রামের দরিদ্র মানুষের ঋণের পরিমাণও প্রায় দ্বিগুণ হয়েছে।এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এসব গবেষণার তথ্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পর্যবেক্ষণ করবে। বিবিএস নিজেরাও দারিদ্র হার নিয়ে অ্যাসেসমেন্ট করবে, সরকার সেটি গ্রহণ করবে। তবে বিবিএস এখনও এ ধরণের কোনো কিছু করেনি।

মন্ত্রী জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এলএনজি আমদানিসহ দুই হাজার ২০৫ কোটি টাকা ব্যয়ের আটটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৮৮৩ কোটি টাকা এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ৩২২ কোটি টাকা ঋণ নেওয়া হবে।

এদিকে ভিটোল এশিয়া প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি। প্রতি ইউনিট এমএমবিটিইউ এলএনজির দাম ৮ দশমিক ১২ মার্কিন ডলার। এই হিসেবে পেট্রোবাংলার খরচ হবে ২৬৭ কোটি টাকা।

সারাদেশের ১৩ হাজার ৮৮১টি কমিউনিটি ক্লিনিকে ১৪০ কোটি টাকায় ২৭ ধরনের ওষুধ সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি থেকে সরাসরি কেনার প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।

এছাড়া ৬৯৭ কোটি টাকা ব্যয়ে খুলনা পয়ঃনিস্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় ১২৪ কিলোমিটার স্যুয়ার পাইপ লাইন, ৩টি স্যুয়ারেজ পাম্পিং স্টেশন ও ১৩ হাজার ৮০০টি সার্ভিস কানেকশন নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।