মেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের আরও ৩ বছর কর সুবিধা পাচ্ছে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসহজ কর ব্যবস্থা চান ব্যবসায়ীরা
No icon

চীনা মুদ্রা ইউয়ানে ঋণ দিতে আগ্রহী চীন

গত মঙ্গলবার পরিকল্পনামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশের সঙ্গে চীনা মুদ্রা ইউয়ানে লেনদেনের বিষয়ে আগ্রহের কথা জানান ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। বৈঠক শেষে ওই দিন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাংবাদিকদের বলেন, ডলারের সমস্যা বর্তমানে বিশ্বব্যাপী বিরাজমান। যুক্তরাষ্ট্রের মুদ্রানীতির কারণে ডলারের দাম ওঠানামা করছে। চীনসহ প্রায় সব উন্নয়নশীল দেশই এ নিয়ে ভুগছে।

অন্যদিকে অর্থ ছাড় কমে যাওয়া সম্পর্কে ওই দিন পরিকল্পনামন্ত্রী বলেন, এই ধরনের ছোটখাটো সমস্যা আলোচনা করে সমাধান করা হবে। ইআরডির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  জানিয়েছেন, চীনা ঋণ মার্কিন ডলারে নিলে ঋণের খরচ ইউয়ানের তুলনায় কিছুটা বেশি পড়ে। তাই চীন ডলারের বদলে ইউয়ানে ঋণ দিতে বেশি আগ্রহী। আমরা ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কাছে এ বিষয়ে মতামত জানতে চেয়েছি। তিনি আরও বলেন, চীনা ঋণের গতি খুব বেশি কমেনি। তাদের অর্থায়নে বড় প্রকল্পগুলো চলমান রয়েছে।