করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ আইনে তিনগুণ জরিমানা

উদীয়মান ই–কমার্স খাতের বিকাশ ও এ খাতকে শৃঙ্খলার মধ্যে আনতে সরকার অবশেষে ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ গঠনের পথে যাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় এ জন্য ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ আইনের খসড়া তৈরি করে মন্ত্রি পরিষদ বিভাগে পাঠিয়েছে। আজ  বৃহস্পতিবার তা উঠছে মন্ত্রিপরিষদ বিভাগের ‘আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষাপূর্বক মতামত প্রদান সংক্রান্ত কমিটি’র বৈঠকে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, প্রথমে চিন্তা করা হয়েছিল ডিজিটাল বাণিজ্য আইন করা হবে। পরে ভাবা হয় ডিজিটাল বাণিজ্য উন্নয়ন কর্তৃপক্ষ আইন তৈরির। শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয়, আইনের নাম হবে ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ আইন। আইন পাসের পর গঠন করা হবে কর্তৃপক্ষ। খসড়া আইনে বলা হয়েছে, কর্তৃপক্ষ থেকে লাইসেন্স নিয়েই দেশে ই–কমার্স বা ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান পরিচালনা করতে হবে। ডিজিটাল কোম্পানি বা প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল বিজনেস আইডেনটিটি (ডিবিআইডি) নিবন্ধন দেবে এ কর্তৃপক্ষ। প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করলে কর্তৃপক্ষ সেই নিবন্ধন বাতিলও করে দেবে।

ডিজিটাল বাণিজ্যে দেশি উদ্যোক্তাদের বাজার সম্প্রসারণ ও রপ্তানি বৃদ্ধি, ডিজিটাল বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর অনলাইন কার্যক্রম পরিদর্শন, যে কোনো অভিযোগের অনুসন্ধান বা তদন্ত করা এবং এসব কাজে সহায়তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে পারবে এ কর্তৃপক্ষ। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষাপূর্বক মতামত প্রদান–সংক্রান্ত কমিটি থেকে মতামত আসার পর খসড়া চূড়ান্ত করবে বাণিজ্য মন্ত্রণালয় এবং পরে তা অনুমোদনের জন্য মন্ত্রিসভা কমিটিতে পাঠাবে।