বাড়বে ভ্যাট, বাড়তি দামের চাপে ভুগতে হবে ভোক্তাদের। অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপেরমেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী
No icon

বাংলাদেশ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস আইন-২০১৭ নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পেল বাংলাদেশ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস্ আইন- ২০১৭। অবৈধভাবে সনদ প্রদান বা ব্যবহারের সাজা বাড়ানো হয়েছে নতুন আইনে। সনদ জালিয়াতির অপরাধে ১০ লাখ টাকা জরিমানা বা ৩ বছরের জেল বা উভয়দণ্ডের বিধান রাখা হয়েছে। পূর্বে এ অপরাধের সাজা ছিল ৬ মাসের জেল বা ১ হাজার টাকা জরিমানা। সভা শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, আইনটি মূলত ১৯৭২ সালের। পরবর্তীতে ১৯৭৭ ও ১৯৮৬ সালে দুইটি সংশোধনী আনা হয়েছিল সামরিক শাসন আমলে। এটিকে নতুনভাবে পরিমার্জন করা হয়েছে। ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট এর সংজ্ঞাগুলো আইনে আনা হয়েছে।

সচিব বলেন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের যে ইনস্টিটিউট রয়েছে সেটাকে এ আইনের আওতায় আনা হয়েছে। যে সব ব্যক্তি বা সদস্যের নাম রেজিস্ট্রারে রয়েছে এবং এ আইনের অধীনে যে সব নাম অন্তর্ভুক্ত করা হবে- তারা ইনস্টিটিউটের সদস্য বলে পরিচিত হবেন।

তিনি বলেন, পুরনো ৫ ধারা বাতিলের প্রস্তাব করা হয়েছে। নতুন ৫ ধারায় বলা হয়েছে, ইনস্টিটিউটের সদস্যরা অ্যাসোসিয়েট এবং ফেলো সদস্য হিসেবে বিবেচিত হবেন এবং তারা যথাক্রমে অ্যাসোসিয়েট চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং ফেলো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সদস্য বলে অভিহিত হবেন। সদস্যদের মধ্যে কেউ আইন লঙ্ঘন করলে সদস্য পদ বাতিল করতে পারবে ইনস্টিটিউট।

সচিব বলেন, নুতন আইনে ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় একটি কাউন্সিল থাকবে। এর সদস্য সংখ্যা হবে ২৫ জন। এর মধ্যে সরকারের ৫জন মনোনীনত প্রতিনিধি থাকবেন। কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল প্রতিনিধি, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, রাজস্ব বোর্ড এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের একজন প্রতিনিধি থাকবেন। এছাড়া ইনস্টিটিউটের ফেলো সদস্য, যারা কমপক্ষে ১০ বছর হয়েছেন- তাদের মধ্যে থেকে অ্যাসোসিয়েট এবং ফেলো সদস্যরা নির্ধারিত উপায়ে ২০ জন প্রতিনিধি নির্বাচিত করবেন। কাউন্সিলের মেয়াদ হবে ৩ বছর।