জুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধস
No icon

ডিএসইতে চালু হচ্ছে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ খুব শীঘ্রই বহুল প্রতিক্ষীত অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) চালু করতে যাচ্ছে। এটিবি চালুর প্রক্কালে এর ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ বিভিন্ন পক্ষের সাথে ধারাবাহিকভাবে আলোচনা করে যাচ্ছে। এই ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে সোমবার (১২ ডিসেম্বর) মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দের সাথে এক সচেতনতামূলক কর্মশালার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ।এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোঃ সায়েদুর রহমান, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, ডিএসইর হেড অব প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট সাইয়িদ মাহমুদ জুবায়ের ও লিস্টিং ডিপার্টমেন্টের প্রধান মোঃ রবিউল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিএসইর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট এর সিনিয়র ম্যানেজার কামরুন নাহার।

স্বাগত বক্তব্য ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ বলেন, অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড মূলত শেয়ার ট্রান্সফারের একটি প্লাটফর্ম। যে সকল সিকিউরিটিজ হাতবদল করা যাবে সেগুলোর ইলেক্ট্রনিক প্লাটফর্ম হবে এটিবি। এটিবি এর মূল সুবিধা এখানে তালিকাভুক্ত হলে মূল বোর্ডের তালিকাভুক্তির সকল সুবিধা পাওয়া যাবে। এর রেগুলেশন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আমরা এই বোর্ড চালু করলে এর লিমিটেশনগুলো আস্তে আস্তে সংশোধন হয়ে যাবে। তিনি আরও বলেন, এটিবি বোর্ডে নিয়মকানুন অনেক সহজ করা হয়েছে একই সাথে এখানে তালিকাভুক্তির ফিও অনেক কম। পাবলিক লিঃ কোম্পানিসমূহ এখানে তালিকাভুক্ত হয়ে স্বয়ংক্রিয়ভাবে শেয়ার লেনদেন করার সুযোগ গ্রহণ করতে পারবে। এছাড়াও এখানে ফেয়ার ভ্যালুতে শেয়ার অফলোড করার সুযোগ থাকবে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোঃ সায়েদুর রহমান বলেন, এটিবির রেগুলেশনটি অতি সম্প্রতি হয়েছে। আমি মনে করি এটি মার্চেন্ট ব্যাংকারদের জন্য একটি অতিরিক্ত সুযোগ হিসেবে কাজ করবে। আমরা সকলে পুঁজিবাজারের মধ্যস্থতাকারী। সকলের সমন্বয়ে পুঁজিবাজার নতুন একটি মাত্রা পাবে বলে বিশ্বাস করি।ডিএসইর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট এর হেড সাইয়িদ মাহমুদ জুবায়ের অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের বিভিন্ন বিষয় বিশদভাবে বর্ণনা করেন এবং লিস্টিং ডিপার্টমেন্টের হেড মোঃ রবিউল ইসলাম মেইন বোর্ড ও এসএমই বোর্ডে আইপিও প্রসেস ও প্রসিডিউর সম্পর্কে বর্ণনা করেন।সমাপণী বক্তব্যে ডিএসই প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ বলেন, অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড ইস্যু ম্যানেজারদের জন্য খুবই আকর্ষণনীয় একটি জায়গা হবে। তাদের সাহায্য করার জন্য ডিএসই সর্বদা প্রস্তুত রয়েছে। ইস্যু ম্যানেজারদের মাধ্যমে এটিবি মার্কেট অনেক বড় হবে এই আশাবাদ ব্যক্ত করে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।