বাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআরইআরডি-র প্রতিবেদন অনুযায়ী বাড়ছে দেশি-বিদেশি ঋণের ঝুঁকিজুন নাগাদ আয়কর রিটার্ন ৪৫ লাখে উন্নীত হবেউল্কা গেমসের কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকে এনবিআরবাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল
No icon

আইএমএফের বৈঠকে বাংলাদেশ দলের নেতৃত্বে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বসন্তকালীন বৈঠক কাল সোমবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে শুরু হচ্ছে। ১০ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত এ বৈঠক চলবে। বৈঠকে বাংলাদেশের ছয় সদস্যের দলের নেতৃত্ব দিচ্ছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। দলটি গত শুক্রবারই ওয়াশিংটনের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে গেছে।

গভর্নরের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাবিবুর রহমান, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন ও অর্থ বিভাগের অতিরিক্ত সচিব রেহানা পারভীন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে দুজন এতে যোগ দিচ্ছেন। এর বাইরে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস থেকে আরও তিনজন যোগ দেওয়ার কথা রয়েছে। 

সাধারণত, এ ধরনের বৈঠকে যোগ দেওয়া বাংলাদেশ দলের নেতৃত্ব দিয়ে থাকেন অর্থমন্ত্রী। কিন্তু অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবার এতে যোগ দিচ্ছেন না। তিনি অবশ্য যোগ দেননি গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত ছয় দিনব্যাপী বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনেও।

বসন্তকালীন বৈঠককে সামনে রেখে গত বৃহস্পতিবার আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টালিনা জর্জিয়েভা বিশ্ব প্রবৃদ্ধি নিয়ে সতর্ক করেছেন। তিনি আশঙ্কা করে বলেছেন, বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতিতে ক্রমাগত মন্দার কারণে এ বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ৩ শতাংশের নিচে নেমে আসবে। ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, নিম্ন আয়ের প্রায় ১৫ শতাংশ দেশ ইতিমধ্যেই ঋণ সংকটে রয়েছে এবং আরও ৪৫ শতাংশ এ সংকটের কাছাকাছি রয়েছে। তাদের সমর্থন দেওয়ার জন্য ধনী আইএমএফ সদস্যগুলো এগিয়ে আসতে পারে।

এবারের বসন্তকালীন বৈঠকে বাংলাদেশের অর্থনীতির সার্বিক চিত্র এবং স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের প্রাক্কালে বৈশ্বিক সমর্থনের গুরুত্ব তুলে ধরা হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

২০১৯ সালের জানুয়ারিতে অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর ওই বছরের এপ্রিলে বিশ্বব্যাংক-আইএমএফের বসন্তকালীন সম্মেলন ও অক্টোবরে বার্ষিক সম্মেলনে সশরীর যোগ দিয়েছিলেন অর্থমন্ত্রী। ২০২০ সালের মার্চে কোভিড-১৯-এর প্রকোপ বাড়তে থাকলে ওয়াশিংটনে এ সম্মেলন আর সরাসরি হয়নি।

তবে এর পর থেকে অনলাইনে সম্মেলন হয়েছে বছরে দুবার এবং দেশে থেকে অর্থমন্ত্রী এসব বৈঠকে যুক্ত হয়েছিলেন। কোভিড-১৯-এর প্রকোপ কমে আসার পর গত অক্টোবরে প্রথম বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলন সরাসরি হয় ওয়াশিংটনে। আর কাল অনুষ্ঠেয় বসন্তকালীন বৈঠকও হচ্ছে সশরীর।