ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

আর্থিক প্রতিষ্ঠানে আমানতের সুদহার ঠিক করে দিল বাংলাদেশ ব্যাংক

ঋণে সুদহারের সীমা তুলে দেওয়ার সিদ্ধান্ত জানানোর মধ্যে এবার ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) আমানতের সর্বোচ্চ সুদহার কত হবে তা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার একই সার্কুলারে ব্যাংকের মতো এনবিএফআইগুলোর ঋণ বা মুনাফার সর্বোচ্চ সুদহারও ঘোষণা করা হয়েছে, যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

এর আগে গত রোববার আগামী জুলাই-ডিসেম্বরের মুদ্রানীতিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণে ৯ শতাংশের সীমা তুলে দিয়ে ‘রেফারেন্স রেট পদ্ধতি চালুর ঘোষণা দেওয়া হয়, যেটির নামকরণ করা হয়েছে স্মার্ট (স্মার্ট-সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল)। মঙ্গলবার স্মার্ট পদ্ধতি অনুসরণ করে এর সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ যোগ করে এনবিএফআই আমানত সংগ্রহ করতে পারবে। অর্থাৎ এক্ষেত্রে সুদহার হবে ৯ দশমিক ১৩ শতাংশ।

অপরদিকে ঋণের সুদহার হবে স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ যোগ করে। অর্থাৎ সর্বোচ্চ ১২ দশমিক ১৩ শতাংশ সুদে ঋণ দিতে পারবে আর্থিক প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশ ব্যাংক এর মাধ্যমে এনবিএফআইয়ের ক্ষেত্রে আমানত ও ঋণের সুদের মধ্যে ব্যবধান ৩ শতাংশীয় পয়েন্ট বেঁধে দিল। 

মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের বাজার সুদকে ভিত্তি ধরে রেফারেন্স রেট বা স্মার্ট নির্ণয় করার কথা জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়েছে; এ হার ৭ দশমিক ১৩ শতাংশ। অপরদিকে ব্যাংকগুলো স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ যোগ করে ঋণ দিতে পারবে। তবে আমানতের ক্ষেত্রে সর্বোচ্চ সুদহার কত হবে তা এবার মুদ্রানীতিতে বলা হয়নি। এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক ইতোপূর্বে ব্যাংকগুলোকে তিন মাসের গড় মূল্যস্ফীতির হারের উপরে সুদ নির্ধারণের নির্দেশনা দিয়েছিল। এদিকে মঙ্গলবার ব্যাংকের মত এনবিএফআইগুলো সিএমএসএমই ও ভোক্তা ঋণে তদারকি চার্জ হিসেবে আরও ১ শতাংশ যোগ করতে পারবে।

সার্কুলারে বলা হয়েছে

>> আর্থিক প্রতিষ্ঠানগুলো স্ব স্ব পরিচালনা পর্ষদের অনুমোদিত নীতিমালার আওতায় আমানত ও ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফার হার নির্ধারণ করবে।

>> আমানতের সুদ/মুনাফার হার স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ এর অধিক হবে না।

>> ঋণ/লিজ/বিনিয়োগের সুদ/মুনাফার হার স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ এর অধিক হবে না।

>> সিএমএসএমই ঋণ এবং ভোক্তা ঋণের আওতাধীন ব্যক্তিগত ঋণ ও গাড়ি ক্রয় ঋণ এর ক্ষেত্রে উল্লিখিত সুদ/মুনাফার হারের অতিরিক্ত সর্বোচ্চ ১ শতাংশ সুপারভিশন চার্জ আদায় করা যাবে। সুপারভিশন চার্জ বছরে একবার আদায়/আরোপ করা যাবে।

 বার্ষিক ভিত্তিতে আরোপিত এ সুপারভিশন চার্জের উপর চক্রবৃদ্ধি হারে কোনো চার্জ বা সুদ আরোপ করা যাবে না। তবে কোনো ঋণ হিসাব বছরের মধ্যবর্তী সময়ে সমন্বয়ের ক্ষেত্রে ১ শতাংশ হারে আনুপাতিক সময়ের জন্য সুপারভিশন চার্জ আদায় করা যাবে।

>> যে মাসের সুদহার নির্ধারণ করা হবে তার অব্যবহিত পূর্ববর্তী মাসের স্মার্ট রেটকে ভিত্তি ধরে সুদ/মুনাফার হার নির্ধারণ করতে হবে।

>> বাংলাদেশ ব্যাংক বা সরকার কর্তৃক গঠিত প্রণোদনা প্যাকেজ/বিশেষ তহবিলের আওতায় প্রদত্ত ঋণের

>> সুদ/মুনাফার হার নির্ধারণে সংশ্লিষ্ট তহবিলের জন্য প্রণীত নীতিমালা প্রযোজ্য হবে।

>> নতুন পদ্ধতিতে সুদ/মুনাফার হার পরিবর্তনের ফলে ঋণ কিস্তির পরিবর্তনের প্রয়োজন হলে অবশ্যই গ্রাহককে জানাতে হবে।

>> ইসলামী শরীয়াহভিত্তিক পরিচালিত আর্থিক একই পদ্ধতি আমানত গ্রহণ ও ঋণ বিতরণে মুনাফার হার নির্ধারণ করতে পারবে।

>> ব্যাংকের মতো সুদহার স্থির ও পরিবর্তনশীল হতে পারবে। তবে পরিবর্তনশীল সুদহার নির্ধারণ করা হলে পরবর্তী ছয় মাসের মধ্যে তা পরিবর্তন করা যাবে না।