ইরানের তেল রফতানিতে বাধা নেইদশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসের
No icon

‘স্মার্ট’ ঋণে সুদহার, কার্যকর জুলাইয়ে

নতুন ও বিদ্যমান উভয় ধরনের ব্যাংক ঋণের সুদহার নতুন পদ্ধতিতে নির্ধারণ করা হবে; যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। সোমবার স্মার্ট পদ্ধতিতে এ সুদহার নির্ধারণের প্রক্রিয়ার নীতিমালা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, প্রতি মাসের প্রথম কার্যদিবসে এ হার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এটির ভিত্তিতে ব্যাংকগুলো সুদহার নির্ধারণ করে নেবে। বাংলাদেশ ব্যাংক নতুন এ পদ্ধতির নাম দিয়েছে স্মার্ট (স্মার্ট-সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল)।

আগের দিন রোববার আগামী জুলাই-ডিসেম্বর মেয়াদের মুদ্রানীতি ঘোষণার সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ব্যাংক ঋণে সুদের সর্বোচ্চ ৯ শতাংশের সীমা তুলে দিয়ে রেফারেন্স রেট পদ্ধতি চালুর কথা জানান। সোমবার এ বিষয়ক সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের বাজার সুদকে ভিত্তি ধরে একটি রেফারেন্স রেট নির্ণয় করা হবে। এদিন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে সবশেষ ছয় মাসের স্মার্ট বা ১৮২ দিনের মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদহার প্রকাশ করা হয়েছে, যা ৭ দশমিক ১৩ শতাংশ।

নতুন পদ্ধতি অনুযায়ী এর সঙ্গে ব্যাংকের আরও কিছু চার্জ যোগ করে নতুন সুদহার নির্ধারণ করা হবে। সে অনুযায়ী ব্যাংকঋণের সুদহার হবে ১০ দশমিক ১৩ শতাংশ। এর সঙ্গে আরও ১ শতাংশ তদারকি চার্জ যুক্ত করে সিএমএসএমই এবং গাড়ি ও ভোক্তাসহ ব্যক্তিগত ঋণের সুদহার নির্ধারণ করা হবে।

অপরদিকে কৃষি ও পল্লি ঋণের ক্ষেত্রে সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ করা হবে। এতে এ ঋণের সুদহার হবে ৯ দশমিক ১৩ শতাংশ। এতে কৃষি ঋণের সুদহারও বাড়বে, যা বর্তমানে ৮ শতাংশ।

ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১০.১২ শতাংশ

তবে ক্রেডিট কার্ডের সুদহার বর্তমান নিয়মেই র্নিধারিত হবে, যা ব্যাংক ভেদে ২০ শতাংশ বা এর কাছাকাছি। সাকুর্লারে বলা হয়েছে, নতুন সুদহার নির্ধারণের জন্য ব্যাংকগুলো স্থির বা পরিবর্তনশীল যেকোনো একটি নির্ধারণে গ্রাহকের সম্মতি নেবে। অর্থাৎ ব্যাংক চাইলে সর্বোচ্চ মার্জিনের মধ্যে যেকোনো একটি অঙ্কে সুদহার নির্ধারণ করে দিতে পারে। আর পরিবর্তনশীল সুদহারের বেলায় প্রতি ছয় মাস পর পর তা পরিবর্তন করা যাবে।

সুদহারের নতুন নিয়মে যা আছে

স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ সুদ যোগ করে ঋণ দিতে পারবে ব্যাংক।

কৃষি ও পল্লী ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে সর্বোচ্চ ২ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ করতে হবে

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাত ও ভোক্তা ঋণের আওতায় ব্যক্তিগত ঋণ ও গাড়ি কেনার ক্ষেত্রে ব্যাংক আরও ১ শতাংশ সুপারভিশন চার্জ যোগ করতে পারবে। এ সুপারভিশন চার্জ বছরে সর্বোচ্চ একবার আদায় করা যাবে। এর উপর কোনো চক্রবৃদ্ধি হারে সুদ বা চার্জ আরোপ করা যাবে না। তবে কোনো ঋণ হিসাব বছরের মধ্যবর্তী সময়ে সমন্বিত করার ক্ষেত্রে ১ শতাংশ হারে আনুপাতিক সময়ের জন্য করা যাবে।

যে মাসের জন্য সুদহার নির্ধারণ করা হবে তার অব্যবহিত পূর্ববর্তী মাসের স্মার্টকে ভিত্তি ধরে সুদহার নির্ধারণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংক বা সরকার কর্তৃক গঠিত প্রণোদনা প্যাকেজ/বিশেষ তহবিলের আওতায় প্রদত্ত ঋণের সুদহার নির্ধারণে সংশ্লিষ্ট তহবিলের জন্য প্রণীত নীতিমালা প্রযোজ্য হবে।

ক্রেডিট কার্ডের সুদহার বর্তমান নিয়মেই নির্ধারিত হবে।

নতুন করে সুদহার নির্ধারণের পর ঋণ কিস্তিতে পরিবর্তন হলে গ্রাহককে অবশ্যই জানাতে হবে।

ইসলামী শরীয়াহভিত্তিক পরিচালিত ব্যাংকগুলোও একইভাবে বিনিয়োগের বিপরীতে মুনাফার হার নির্ধারণ করতে পারবে।

এ নির্দেশনার পর বিআরপিডি সার্কুলার নং ০৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০ ও কৃষি/পল্লী ঋণের সুদহার সংক্রান্ত বিআরপিডি সার্কুলার নং ০৮, ২২ এপ্রিল ২০২১ এর সব নির্দেশনা বাদ যাবে।