করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

আইএমএফের ঋণে রিজার্ভের শর্ত পূরণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অর্থ দিয়েই তাদের দেওয়া ঋণের শর্ত পূরণ করছে বাংলাদেশ। বৈদেশিক মুদ্রার প্রকৃত রিজার্ভ বা মজুত রাখার বিষয়ে সংস্থাটি যে লক্ষ্য দিয়েছিল, তা গত চার ত্রৈমাসিকে পূরণ করতে পারেনি বাংলাদেশ ব্যাংক। এ জন্য কয়েক দফা শর্ত শিথিল করা হয়েছে। অবশ্য পঞ্চম ত্রৈমাসিকে, অর্থাৎ চলতি জুনের শেষেই সে লক্ষ্য পূরণ হতে চলেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য পাওয়া গেছে। সূত্রটি জানায়, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গত বৃহস্পতিবার বাংলাদেশের জন্য ঋণের তৃতীয় কিস্তিতে ১১৫ কোটি মার্কিন ডলার ছাড় করেছে। এ ডলার বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভে যুক্ত হয়েছে। সম্প্রতি এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং কোরিয়া থেকে প্রায় ৯০ কোটি ডলার এসেছে। ফলে কেন্দ্রীয় ব্যাংকে মোট রিজার্ভ বৃদ্ধির পাশাপাশি প্রকৃত রিজার্ভও বেড়েছে।