করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

পিয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করল ভারত

পিয়াজ রফতানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত। অভ্যন্তরে দাম নিয়ন্ত্রণে রাখতে এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।ভারতের শীর্ষস্থানীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নতুন করে আরোপিত শুল্ক হার শিগগিরই কার্যকর হবে। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত তা বহাল থাকবে। কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তি জারি করে এসব তথ্য জানিয়েছে।দেশটির ভোক্তা অধিকারবিষয়ক মন্ত্রণালয়ের সচিব রোহিত কুমার সিং বলেন, দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ক্রমবর্ধমান দামে লাগাম টানতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। গত কয়েক মাস ধরেই স্থানীয় মার্কেটে পিয়াজের দাম বাড়ছে। এর পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হলো।ভারতের ভোক্তা অধিকারবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা গেছে, গতকাল শনিবার ভারতের খুচরা বাজারে প্রতি কেজি পিয়াজের দাম দাঁড়ায় ৩০ দশমিক ৭২ রুপি।

২০২২ সালের একই সময়ের চেয়ে যা ২০ দশমিক ৭৫ শতাংশ বেশি। ওই সময় কেজিপ্রতি দর ছিল ২৫ দশমিক ৪৪ রুপি। ১ মাস আগেও ভারতে কেজিতে পিয়াজের মূল্য ছিল ২৭ দশমিক ২১ রুপি।মূলত সম্প্রতি ব্যাপক পরিমাণে রফতানি বৃদ্ধি পাওয়ায় ভারতে পিয়াজের দাম বেড়েছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের পোর্টালে দেখা যায়, ২০২৩ সালের এপ্রিল-জুনে ৬ দশমিক ৩৮ লাখ টন পিয়াজ রফতানি করেছে ভারত। গত বছরের একই সময়ের চেয়ে যা ২৬ দশমিক ৫১ শতাংশ বেশি। ওই সময় ৫ দশমিক ০৪ টন পিয়াজ চালান করেছিলেন দেশটির রফতানিকারকরা।আর এবার এপ্রিল-জুনে বিশ্বের ৬৫ দেশে পিয়াজ রফতানি করেছে ভারত। এর মধ্যে সর্বোচ্চ গুণগত মান সম্পন্ন ১ দশমিক ৩৯ লাখ টন প্রতিবেশী দেশ বাংলাদেশে চালান করেছে তারা। এছাড়া মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা ও নেপাল ছিল শীষ ৫ আমদানিকারদের তালিকায়।