মেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের আরও ৩ বছর কর সুবিধা পাচ্ছে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসহজ কর ব্যবস্থা চান ব্যবসায়ীরা
No icon

এলডিসি-পরবর্তী শুল্কমুক্ত সুবিধার সময় নির্ধারণ হতে পারে

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ১৩তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন গতকাল সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে শুরু হয়েছে। ১৬৪টি দেশের বাণিজ্যমন্ত্রী ও জ্যেষ্ঠ কর্মকর্তারা সংস্থাটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছেন। বাংলাদেশসহ যেসব দেশের স্বল্পোন্নত বা এলডিসি থেকে উত্তরণ ঘটবে, তাদের জন্য সুনির্দিষ্ট সময় পর্যন্ত শুল্ক ও কোটামুক্ত সুবিধা অনুমোদনের প্রত্যাশা করা হচ্ছে সম্মেলন থেকে।আবুধাবির ক্রাউন প্রিন্স এবং নির্বাহী পরিষদের চেয়ারম্যান শেখ খালেদ বিন মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সোমবার সকালে জাতীয় প্রদর্শনী কেন্দ্রে চার দিনব্যাপী উচ্চ পর্যায়ের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক বাণিজ্যবিষয়ক প্রতিমন্ত্রী ড. থানি বিন আহমেদ আল জাইউদির সভাপতিত্ব করেন। উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন ডব্লিউটিও মহাপরিচালক ওকোনজো আইওলা।বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর নেতৃত্বে ৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিচ্ছে। বাংলাদেশ এলডিসিভুক্ত ও অন্যান্য উন্নয়নশীল দেশের স্বার্থরক্ষার ব্যাপারে সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

উদ্বোধনী অধিবেশনে ডব্লিউটিও মহাপরিচালক ওকোনজো আইওলা স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পর শুল্কমুক্ত বাজার সুবিধা পাওয়ার বিষয়ে এবারের সম্মেলনে ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে। তিনি বলেন, এলডিসি উত্তরণ প্রক্রিয়া যেন মসৃণ হয়, সে জন্য ডব্লিউটিওর সদস্য দেশগুলো এ ধরনের বাণিজ্য সুবিধার সময় বাড়ানোর বিষয়ে ইতিবাচক সমর্থন দেবে বলে তাঁর আশা। তিনি আরও বলেন, দেশগুলোর মধ্যে বাণিজ্য সহযোগিতা বাড়ানো অত্যাবশ্যক। বিভক্তির পরিবর্তে বিশ্ব বাণিজ্যে সব দেশের কার্যকর অংশগ্রহণ দরকার।এ বিষয়ে পরে বাংলাদেশের বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, এলডিসি উত্তরণের পর আরও তিন বছর শুল্কমুক্ত বাজার সুবিধা পাওয়ার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে তিনি ধারণা করছেন। তিনি বলেন, এলডিসি থেকে বের হলেও কৃষি ও মৎস্য খাতে ভর্তুকি এবং মেধাস্বত্ব সুবিধা বহাল রাখা এবং ই-কমার্সের বিষয়ে বাংলাদেশের জন্য ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে আশা করছেন তিনি।

এলডিসিভুক্ত দেশগুলো উত্তরণের পর অন্তত ৬ বছর শুল্কমুক্ত বাজার সুবিধা যেন বহাল থাকে, তার অনুমোদন চাইছে। বেসরকারি খাতের প্রতিনিধি হিসেবে সম্মেলনে অংশ নেওয়া বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির পরিচালক আসিফ আশরাফ বলেন, আমরা বাংলাদেশের ব্যবসায়ীরা ২০২৬ সালের পর অন্তত ৬ বছর যেন শুল্কমুক্ত বাজার সুবিধা বহাল থাকি এমন সিদ্ধান্তের প্রত্যাশা করছি। এক প্রশ্নের উত্তরে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ জানান, এ মুহূর্তে বাংলাদেশ কোনো কয়েক পক্ষীয় চুক্তিতে সম্পৃক্ত হবে না। কেননা এলডিসিভুক্ত দেশগুলোর একটা সিদ্ধান্ত রয়েছে, কোনো কয়েক পক্ষীয় চুক্তিতে আপাতত সমর্থন না করা। এলডিসির দেশ হিসেবে এ ধরনের চুক্তিকে সমর্থন দেবে না। উল্লেখ্য, গতকাল ডব্লিউটিওর সদস্যভুক্ত ১২৩টি দেশ ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন ফর ডেভেলপমেন্ট (আইএফডি) নিয়ে যৌথ বিবৃতি দিয়েছে এবং তারা কয়েক পক্ষীয় চুক্তি হিসেবে এবারের সম্মেলনে এর অনুমোদন চাইছে।