করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

সৌদি-ইউএই থেকে ১৫ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করবে বাংলাদেশ

২০২৪ সালে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে ১৫ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করবে বাংলাদেশ। বুধবার (২৫ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার অর্থনৈতিকবিষয় সংক্রান্ত কমিটির (সিসিইএ) ভার্চুয়াল বৈঠকে এই সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উত্থাপিত রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) প্রস্তাব অনুযায়ী অপরিশোধিত তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) আমদানি করা হবে। এর অর্থ হলো সরবরাহকারী নিযুক্তের ক্ষেত্রে কোনো দরপত্র বা প্রতিযোগিতামূলক নিলাম প্রক্রিয়া থাকবে না। প্রস্তাবে উল্লেখ করা হয়, সৌদি আরামকো ও সংযুক্ত আরব আমিরাতভিত্তিক অ্যাডনক সম্পূর্ণ অপরিশোধিত পেট্রোলিয়াম সরবরাহ করবে।

মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠকের ফলাফল সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, প্রস্তাবে পেট্রোলিয়ামের দাম বা মূল্য উল্লেখ করা হয়নি, কারণ এটি নীতিগতভাবে অনুমোদনের জন্য এসেছিল। বাংলাদেশে বছরে প্রায় ৬৫ লাখ টন পেট্রোলিয়াম তেল আমদানি করতে হয়। এর মধ্যে প্রায় ১৫ লাখ টন অপরিশোধিত এবং অবশিষ্ট পরিমাণ পরিশোধিত পেট্রোলিয়াম।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের 'ভিশন ২০৪১ স্মার্ট টাওয়ার' পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ঢাকার কাওরানবাজারে একটি বেসরকারি কোম্পানি নিয়োগের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। নির্মাণকাজ শেষে 'ডিজিটাল এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন ইকো-সিস্টেম' প্রকল্পের আওতায় ভবনটি পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

সূত্র : ইউএনবি