করমুক্ত আয়ের সীমা বাড়ানো উচিত ছিলকর-ভ্যাটের চাপ আরও বাড়বেবাজেটে নিত্যপ্রয়োজনীয় ৩০ পণ্যে কমছে করভোগ্য পণ্যে শুল্ক কমানোর পরামর্শনতুন করের বোঝা না চাপানোর অনুরোধ ডিএসই’র
No icon

রপ্তানি বাণিজ্যে টানা ১৫ বছর ধরে বিশ্বে শীর্ষে চীন

রপ্তানি বাণিজ্যে ২০২৩ সালেও বিশ্বে শীর্ষ স্থান ধরে রেখেছে চীন। এর মধ্য দিয়ে টানা ১৫ বছর ধরে রপ্তানিতে বিশ্বে প্রথম স্থানে রয়েছে দেশটি। গত বছর চীনের আমদানি-রপ্তানির মোট পরিমাণ ছিল ৫.৯৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে রপ্তানির পরিমাণ ৩.৩৮ ট্রিলিয়ন মার্কিন ডলার যা আন্তর্জাতিক বাজারের ১৪.২ শতাংশ। চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের প্রধান গতকাল (শনিবার) এ খবর জানিয়েছেন।

তিনি বলেন, চীন টানা ৭ বছর ধরে পণ্য-বাণিজ্যের বৃহত্তম দেশ। স্থিতিশীল আমদানি ও রপ্তানি বাজার সম্পূর্ণভাবে দেখায় যে, উৎপাদন ও শিল্প সরবরাহ চেইন সমন্বয় করার সুবিধা ও অব্যাহত উদ্ভাবন দক্ষতার উপর নির্ভর করে চীনের বিভিন্ন উচ্চমানের পণ্য-সামগ্রী আন্তর্জাতিক বাজার বেশ জনপ্রিয়। বিশাল বাজারের জন্য চীনের আমদানিও বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শক্তিশালী চালিকাশক্তি প্রদান করেছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার পূর্বাভাসে ২০২৪ সালে বিশ্ব বাণিজ্য পরিমাণ ২.৬ শতাংশ বৃদ্ধি পাবে। চলতি বছরের প্রথম প্রান্তিকে বাণিজ্য ক্ষেত্রে পুনরুদ্ধারের কিছু লক্ষণ দেখা গেছে। তবে ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব ও সংরক্ষণবাদ সৃষ্ট অনিশ্চয়তা উল্লেখযোগ্যভাবে বাড়ছে, যাতে বিশ্ব বাণিজ্য হ্রাসের আশঙ্কাও রয়েছে।