দশ পণ্যে রাজস্ব আহরণে ধসআমদানিনির্ভর নিত্যপণ্যের শুল্ককর যৌক্তিক হতে হবেমেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের
No icon

২২ খাতে বিনিয়োগে করছাড়

দেশের ২২ খাতে বিনিয়োগ ও দান করলে একজন করদাতা আয়করের ক্ষেত্রে কর ছাড় কিংবা কর রেয়াত সুবিধা পাচ্ছেন। করদাতা তার মোট বার্ষিক আয়ের ২০ শতাংশ পর্যন্ত বিনিয়োগ বা দানের ক্ষেত্রে এমন সুবিধা পাবেন।

আয়কর নির্দেশিকা ২০২২-২০২৩ অনুসারে নির্ধারিত সময় ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করলেই ১৫ শতাংশ পর্যন্ত কর রেয়াত মিলবে। এরপরে রিটার্ন দাখিল করলে করছাড় কমে অর্ধেক বা ৭.৫ শতাংশ হয়ে যাবে। আর এই শর্ত কেবলমাত্র পুরোনো করদাতা যিনি এর আগে আয়কর রিটার্ন দাখিল করেছেন তার জন্য প্রযোজ্য হবে।

এনবিআর থেকে পাওয়া তথ্যানুসারে, একজন বিনিয়োগকারী বা দানশীল করদাতার মোট করযোগ্য আয় নির্বিশেষে রেয়াতযোগ্য অংকের ওপর ১৫ শতাংশ হারে কর রেয়াতের বিধান করা হয়েছে।

একজন করদাতার বার্ষিক আয়, ব্যয় ও সম্পদের তথ্যাবলী নির্ধারিত ফরমে উপস্থাপন করতে আয়কর রিটার্ন জমা দিতে হয়। আয়কর আইন অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত ফরমে বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়ার সময় যথাযথভাবে হিসাব-নিকাশ করে এমন সুযোগ গ্রহণ করা যাবে।

কর রেয়াত কী?

একজন করদাতার প্রদর্শিত আয়ের কিছু অংশ ওই আয়বর্ষে (যেটি ২০ শতাংশ) বিশেষ কিছু খাতে (যেমন ভবিষ্যৎ তহবিল, ডিপিএস (বাৎসরিক ৬০ হাজার টাকা পর্যন্ত), সঞ্চয়পত্র, জীবনবিমা ইত্যাদি কিছু খাতে বিনিয়োগ করলে তার ১৫ শতাংশ কর রেয়াত সুবিধা পাবেন। মানে সেই পরিমাণ টাকা প্রদত্ত ট্যাক্স থেকে বাদ যাবে।

যেভাবে কর রেয়াত মিলবে

বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়ার সময় যথাযথভাবে হিসাব-নিকাশ করে এ সুযোগ নেওয়া যাবে। বিনিয়োগ বা দানের জন্য কর রেয়াত নিতে হলে আয়কর রিটার্ন ফরমে আলাদা তফসিল আছে। এটি ২৪ডি তফসিল নামে পরিচিত। সেখানে বিনিয়োগ বা দানের বিষয়গুলো উল্লেখ করতে হবে। ওই ফরমটি পূরণ করে বার্ষিক রিটার্নে সংযুক্ত করতে হবে। এর পাশাপাশি বিনিয়োগ বা দানের প্রমাণপত্রও দিতে হবে।