মেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার চায় আইপিডিস্বর্ণালংকারে ভ্যাট কমানোর দাবি বাজুসেরসিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের আরও ৩ বছর কর সুবিধা পাচ্ছে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসহজ কর ব্যবস্থা চান ব্যবসায়ীরা
No icon

সিগারেটে কর বাড়ানোর আহ্বান এমপিদের

প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়ন করতে দেশে সিগারেটের সহজলভ্যতা কমাতে হবে। আর এজন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে নিম্ন, মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরের সিগারেটে কর বাড়ানোর আহ্বান জানিয়েছেন সংসদ সদস্যরা। বৃহস্পতিবার ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনে আয়োজিত প্রাক-বাজেট আলোচনা সভায় তারা এ আহ্বান জানিয়েছেন।বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজনে আলোচনা সভায় সংসদ সদস্যদের মধ্যে আলোচনা করেন ড. বীরেন শিকদার, তারানা হালিম, নাজমা আক্তার, ড. জান্নাত আরা হেনরী, ড. মো. আওলাদ হোসেন এবং অনিমা মুক্তি গমেজ। বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমানের সভাপতিত্বে বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম আবু ইউসুফ ও ড. মুহাম্মদ সাহাদত হোসেন সিদ্দিকী। কয়েকটি তামাকবিরোধী সংগঠনের পক্ষে সিগারেটে কার্যকর করারোপের প্রস্তাবনা উপস্থাপন করেন সংস্থাটির উন্নয়ন সমন্বয়ের গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী।ড. আওলাদ হোসেন ও ড. জান্নাত আরা হেনরী নিম্ন আয়ের মানুষ এবং কিশোর-তরুণদের সিগারেট ব্যবহারে নিরুৎসাহিত করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাজেটে সিগারেটের খুচরা মূল্য বাড়ানো এবং এগুলোর ওপর বেশি করারোপের পক্ষে মত দেন।

এসডিজিসহ জাতীয় উন্নয়ন লক্ষ্যগুলো অর্জনের জন্য নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা একান্ত জরুরি, আর সেজন্য সিগারেট ব্যবহার কমাতে বাজেটে যথাযথ উদ্যোগ থাকা বাঞ্চনীয় বলে মত দেন অনিমা মুক্তি গমেজ ও নাজমা আক্তার।ড. বীরেন সিকদার ও তারানা হালিম তাদের বক্তব্যে সিগারেট বিক্রি থেকে আসা করের পরিমাণের চেয়ে সিগারেটের কারণে জনস্বাস্থ্যের ক্ষতির দিকে মনোযোগ দেওয়া উচিত বলে মন্তব্য করেন।ড. আতিউর রহমান বলেন, সিগারেটে কার্যকর করারোপের মাধ্যমেই এই ক্ষতিকারক পণ্যের ব্যবহার কমিয়ে আনা যাবে। তামাকবিরোধী নাগরিক সংগঠনগুলো সিগারেটে কার্যকর করারোপের পক্ষে অবস্থান নিয়েছে। সিগারেটের ব্যবহার কমলে এ সরকারের রাজস্ব আয়ে বড় চাপ যাতে না পড়ে সে বিষয়টি মাথায় রেখে কার্যকর করারোপের প্রস্তাবনা তৈরি করা হয়েছে।