এনআরবি ব্যাংককে ৫০ লাখ টাকা জরিমানারিটার্নের সঙ্গে ব্যাংকিং লেনদেনের অমিল ফু-ওয়াং বোলিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ৪১ কোটি টাকার ভ্যাট ফাঁকি মোংলাবন্দরে ট্রানজিট সুবিধা চায় নেপালনগদের ব্যাংক হিসাব খোলায় বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত
No icon

ডিএসইএক্স প্রধান সূচক নতুন আরেক উচ্চতায় উঠেছে

ধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স নতুন আরেক উচ্চতায় উঠেছে। ২০১৩ সালের জানুয়ারিতে চালুর পর দেশের শেয়ারবাজারের প্রধান এ মূল্য সূচকটি মঙ্গলবারই প্রথম ৬৫০০ পয়েন্ট পার করেছে।

এদিকে গত কয়েকদিনের ধারাবাহিকতায় সূচকটির ঊর্ধ্বমুখী ধারা আজও অব্যাহত রয়েছে। ওপেনিং সেশনের শেয়ারদর বৃদ্ধির ওপর ভর করে সকাল ১০টায় লেনদেন শুরুর প্রথম মূহূর্তেই ডিএসইএক্স সূচকটি সোমবারের তুলনায় প্রায় ১৯ পয়েন্ট বেড়ে ৬৫০০ পয়েন্টে ওঠে।

মঙ্গলবার প্রথম ঘণ্টার লেনদেন শেষে বেলা ১১টায় গতকালের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে সূচকটিকে ৬৫১০ পয়েন্টে অবস্থান করতে দেখা গেছে।

প্রথম ঘণ্টার লেনদেনে সূচকটির সর্বোচ্চ অবস্থান ছিল বেলা ১০টা ৪৭ মিনিটে ৬৫১৪ পয়েন্টে।
লেনদেনের প্রথম ঘণ্টা শেষে ডিএসইতে ২১৩ কোম্পানির শেয়ার দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে। এ সময় দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ৯৮টি এবং দর অপরিবর্তিত অবস্থায় ছিল ৪৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, বস্ত্র ছাড়া এ সময় পর্যন্ত সব খাতের অধিকাংশ শেয়ারই দর বেড়ে কেনাবেচা হচ্ছিল।

তবে বড় খাতগুলোর মধ্যে সর্বাধিক ২.৪৪ শতাংশ দর বেড়ে এগিয়ে ছিল প্রকৌশল খাত। এ খাতের ২৭ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ১৩টি দর হারিয়ে কেনাবেচা হতে দেখা যায়।

গড়ে ১.৫৭ শতাংশ দর বেড়ে খাতওয়ারি লেনদেনে এর পরের অবস্থানে দেখা যায় আর্থিক প্রতিষ্ঠান খাতকে। এ খাতের ২২ শেয়ারের মধ্যে ১৭টি দর বেড়ে কেনাবেচা হতে দেখা যায়।

অপেক্ষাকৃত ছোট খাতগুলোর মধ্যে প্রথম ঘণ্টার সার্বিক দরবৃদ্ধিতে এগিয়ে ছিল তথ্য ও প্রযুক্তি খাত। এ খাতের ১১ শেয়ারের মধ্যে ৯টিই দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। সার্বিক দরবৃদ্ধির হার ছিল ৩.৩৪ শতাংশ।

বেলা ১১টায় বস্ত্র খাতের ১৮ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ৩১টি দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ৯ শেয়ার।

একক কোম্পানি হিসেবে প্রায় ১০ শতাংশ দর বেড়ে দরবৃদ্ধির শীর্ষে ছিল জেমিনি সী ফুডস। সর্বশেষ কেনাবেচা হয়েছে ১৯৭.২০ টাকায়।

প্রায় ১০ শতাংশ দর বেড়ে এর পরের অবস্থানে ছিল পেপার প্রসেসিং, সিভিও পেট্রোকেমিক্যাল। 

৮ শতাংশের ওপর দর বেড়ে দরবৃদ্ধির তালিকার ওপরের দিকে ছিল জেনেক্স ইনফোসিস, সিমটেক্স এবং অলটেক্স ইন্ডাস্ট্রিজ।

৫ শতাংশের ওপর দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল প্রিমিয়ার ইন্স্যুরেন্স, শেয়ারটি বেলা ১১টায় ৫৮.৬০ টাকায় কেনাবেচা হচ্ছিল। ৩ থেকে ৪ শতাংশ দর হারিয়ে দরপতনে এর পরের অবস্থানে ছিল আলিফ ইন্ডাস্ট্রিজ, ইয়াকিন পলিমার এবং এএফসি বায়োটেক।

আজ প্রথম ঘণ্টা পর্যন্ত ডিএসইতে ৬৯৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

লেনদেনের প্রথম ঘণ্টা শেষে একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল সাইফ পাওয়ারটেক। এ সময় পর্যন্ত শুধু ডিএসইতেই কোম্পানিটির ২৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। লেনদেনের এর পরের অবস্থানে থাকা ওরিয়ন ফার্মার পৌনে ২৩ কোটি টাকার, জেনেক্স ইনফোসিসের ২০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।

একক খাত হিসেবে লেনদেনে এগিয়ে ছিল প্রকৌশল খাত। প্রথম ঘণ্টায় এ খাতের ১২৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়, যা মোট লেনদেনের ১৮.৫৭ শতাংশ ছিল। 

খাতওয়ারি লেনদেনে এর পরের অবস্থানে ছিল বস্ত্র খাত। বেলা ১১টা পর্যন্ত এ খাতের ৮৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়, যা মোটের ১২.৯৪ শতাংশ ছিল।