বড় করদাতারাই যখন ভরসা বিনিয়োগ করে যেভাবে কর কমাবেনরিটার্ন দেওয়ার কৌশলএক পাতার আয়কর রিটার্ন ফর্ম চালু করেছে এনবিআরহোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়নে ছাড়ের সময় বাড়ল
No icon

দুই দিনে ৩৬ কোটি টাকা রাজস্ববঞ্চিত বেনাপোল বন্দর

দুই দিনের পরিবহন ধর্মঘটে ৩৬ কোটি টাকা রাজস্ববঞ্চিত হয়েছে বেনাপোল স্থলবন্দর। ভারত থেকে আসা হাজারও পাসপোর্ট যাত্রী আটকা পড়েছেন বেনাপোল চেকপোস্টসহ বিভিন্ন পরিবহন কাউন্টারে।ধর্মঘটের দ্বিতীয় দিনে সোমবার বন্দরে কোনো মালামাল খালাস হয়নি। শ্রমিকদের বাধার কারণে সব ধরনের পণ্য রফতানি বন্ধ রয়েছে। তবে দুই দিনে আমদানি পণ্য নিয়ে ভারত থেকে ৫ শতাধিক ট্রাক বন্দরে প্রবেশ করেছে। ট্রাকগুলো বন্দরশেডে পণ্য খালাসের অপেক্ষায়। কিন্তু শ্রমিকদের বাধার কারণে বন্দরের অভ্যন্তরে মালামাল ওঠানামা বন্ধ রয়েছে। বেনাপোল কাস্টমস ও বন্দরে সব ধরনের কাজ স্বাভাবিক নিয়মে চলছে। পরিবহন ধর্মঘটে গত দুই দিনে সরকার বেনাপোল বন্দরের ৩৬ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে।

ভারত থেকে আসা হাজারও পাসপোর্ট যাত্রী বেনাপোল চেকপোস্টসহ বিভিন্ন পরিবহন কাউন্টারে আটকা পড়ায় অসহনীয় দুর্ভোগের শিকার হয়েছেন। যারা পারছেন ভ্যান, রিকশা, টেম্পো ও ট্রেনে আত্মীয়স্বজনদের বাড়িতে আশ্রয় নিচ্ছেন। যাদের সেই সুযোগ নেই, তারা স্থানীয় আবাসিক হোটেল ও পরিবহন কাউন্টারে অবস্থান করছেন। তবে বেনাপোল থেকে দূরপাল্লার কোনো পরিবহন ছেড়ে যায়নি।

বেনাপোল কাস্টমস কমিশনার জানান, দুদিনের পরিবহন ধর্মঘটের কারণে সরকার বেনাপোল বন্দর থেকে ৩৬ কোটি টাকার রাজস্ববঞ্চিত হয়েছে। তবে ভারতে পাসপোর্ট যাত্রী পারাপার অব্যাহত আছে।