এনআইডি যাচাইসহ বিডার ওএসএসে যুক্ত হচ্ছে ৩ সেবাস্বয়ংক্রিয় চালানের পরীক্ষামূলক যাত্রা শুরু এ মাসেইভেস্তে যেতে চলেছে অনলাইনে রিটার্ন জমাএকক ব্যক্তি কোম্পানি খোলার সুযোগ রেখে আইন অনুমোদনরাজস্ব ঘাটতি ৮২ হাজার কোটি টাকা: এনবিআরের চূড়ান্ত হিসাব
No icon

করোনা সংকট মোকাবেলায় অনলাইন প্লাটফর্মে জাতীয় হ্যাকাথন

করোনা সংকটে উদ্ভুত নানা সমস্যা তথ্যপ্রযুক্তির মাধ্যমে সমাধানে উদ্ভাবনের খোঁজে হ্যাকাথনের আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ। অ্যাক্ট কোভিড-১৯ অনলাইন হ্যাকাথন নামে এই আয়োজনে দেশের তরুণ-যুবকদের অংশগ্রহণের আহবান জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। হ্যাকাথন অনুষ্ঠিত হবে "কল ফর নেশন" অনলাইন প্লাটফর্মে। গত ৩০ মার্চ জুনাইদ আহমেদ পলক এই প্লাটফর্মটির করেন। হ্যাকাথন নিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, আমাদের দেশে অনেক প্রতিভাবান তরুণ আছে। তাদের কেউ কেউ বিজ্ঞানী, উদ্ভাবক বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার। নভেল করোনা ভাইরাসের ফলে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে, আমার বিশ্বাস, আমাদের তরুণদের উদ্ভাবন ও নেতৃত্ব দিয়েই এই পরিস্থিতির মোকাবেলা করা সম্ভব হবে। এ কারণে এই প্লাটফর্মে তাদের সকলকে একসাথে কাজ করার আহবান জানাচ্ছি। দেশকে কিছু দেওয়ার, এটাই তাদের সর্বশ্রেষ্ঠ সুযোগ।

এই হ্যাকাথনে সর্বমোট ৬টি বিষয় নিয়ে কাজ করা যাবে। এই বিষয়গুলো হচ্ছে: স্যোশিও ইকোনোমিক্যালি ডিজঅ্যাডভানটেজ পিপল, বিজনেস অপারেশন অ্যান্ড প্রোডাকশন, হেলথ কেয়ার ইকুপমেন্ট অ্যান্ড ট্রিটমেন্ট, অ্যাকসেস টু ইনফরমেশন, মেন্টাল হেলথ অ্যান্ড আদার্স। এর মধ্যে আদার্স ক্যাটাগরিটিতে বর্তমান পরিস্থিতিতে সৃষ্ট হওয়া যেকোনো সমস্যা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

এই সকল সমস্যা সমাধানে বাংলাদেশর তরুণদের কাছ থেকে উদ্ভাবনীমূলক আইডিয়া, প্রকল্প, পরিকল্পনা প্রভৃতি চাওয়া হয়েছে। অংশগ্রহণকারীদের মধ্যে নির্বাচিত ১০টি উদ্ভাবন কে আর্থিক সহযোগিতার জন্য সিড ফান্ড, কাঁচামালের যোগান বা উদ্যোগগুলোকে জাতীয় পর্যায়ে পরিচিত করার সকল পদক্ষেপ গ্রহণ করা হবে।

হ্যাকাথনের বিস্তারিত নিয়ম কানুন ও নিবন্ধন পাওয়া যাবে callfornation.com ওয়েবসাইটে। আগ্রহীদেরকে উদ্ভাবনীর প্রোটোটাইপসহ প্রস্তাব জমা দেয়ার শেষ সময় ২০ এপ্রিল।