এখন থেকে যেকোনও কোম্পানির আর্থিক হিসাব যাচাই করতে পারবে এনবিআর টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধারে ২১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবিগ্রামীণ ব্যাংকের ৬৭ কোটি টাকার ভ্যাট ফাঁকিআপাতত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫% আয়কর নেওয়া যাবে নাসৌদি আরবের বাজারে শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ
No icon

এনআরবি ব্যাংককে ৫০ লাখ টাকা জরিমানা

বীমা খাতের কোম্পানি পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে জড়িত থাকার অভিযোগে বেসরকারি খাতের ব্যাংক এনআরবিকে প্রায় ৫০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার এ সংক্রান্ত চিঠি ব্যাংকটির এমডি বরাবর পাঠানো হয়। ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।গত বছরের জুন থেকে চলতি বছরের জুনের মধ্যে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারদর অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। মাত্র এক বছরে কোম্পানিটির শেয়ারদর ২৯ টাকা থেকে গত ১৪ জুন ২১৫ টাকায় ওঠে। অর্থাৎ এক বছরে শেয়ারটির দর বেড়েছিল সাড়ে ৭গুণ।সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, অস্বাভাবিক এ দরবৃদ্ধির ক্ষেত্রে বেসরকারি ব্যাংক জড়িত ছিল বলে প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর পর তদন্ত শুরু হলে এনআরবি ব্যাংক বীমা কোম্পানিটির শেয়ার বিক্রি করতে শুরু করে। এতে দরপতন শুরু হয় শেয়ারটির। আজ ডিএসইতে শেয়ারটি সর্বশেষ ১৩১ টাকা ২০ পয়সায় কেনাবেচা হয়।

সূত্র আনো জানিয়েছে, শেয়ারবাজারের অস্বাভাবিক উত্থানের প্রেক্ষাপটে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বিনিয়োগ কার্যক্রম তদারক করতে গিয়ে এ কারসাজির তথ্য পায় বাংলাদেশ ব্যাংক। তার ভিত্তিতে এনআরবি ব্যাংককে জরিমানা করা হয়েছে। এ বিষয়ে অধিকতর তদন্ত চলমান রয়েছে।কারসাজি বিষয়টি না ধরায় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এপচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদারকিতে এত বড় কারসাজির ঘটনা কেনো ধরা পড়ল না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্নিষ্টরা।ব্যাংক কোম্পানি আইনের ২৬(ক) ধারায় এনআরবি ব্যাংককে জরিমানা করা হয়েছে। এ ধারার উপধারা (১)-এ একটি ব্যাংক অন্য ব্যাংক বা কোম্পানির কী পরিমাণ শেয়ার ধারন করতে পারবে তা বলা আছে। তবে এনআরবি ব্যাংক তা লংঘন করে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারে বিনিয়োগ করে।

এনআরবি ব্যাংক পাইওনিয়ার ইন্স্যুরেন্সে বিধি ভঙ্গ করে বিনিয়োগ করার কারণে কারণে ২৬(ক)(৩) ধারার আওতায় প্রায় ৫০ লাখ টাকা জরিামা করা হয়েছে। এই ধারায় বলা হয়েছে, কোনো ব্যাংক কোম্পানি উপ-ধারা (১) এর বিধান লংঘন করলে উক্ত ব্যাংক কোম্পানি অনুর্ধ্ব ২০ লাখ টাকা জরিমানা আরোপিত হবে। উক্ত লংঘন অব্যাহত থাকলে প্রথম দিনের পর থেকে প্রত্যেক দিনের জন্য অতিরিক্ত অনধিক ৫০ হাজার টাকা জরিমানা আরোপিত হবে।শেয়ারবাজারসহ অনুৎপাদনশীল খাতে ব্যাংকগুলোর বিনিয়োগ তদারকি জোরদারের অংশ হিসেবে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে আইন লংঘন করে শেয়ারবাজারে অতিরিক্ত বিনিয়োগ করায় গত সপ্তাহে এনআরবি কমার্শিয়াল ব্যাংককে ২৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে বাংলাদেশ ব্যাংক।এছাড়া বিভিন্ন কারণে কয়েকটি ব্যাংককে সতর্ক করা হয়। এছাড়া ৬টি ব্যাংক এবং ৩টি আর্থিক প্রতিষ্ঠানে বিশেষ পরিদর্শন করছে বাংলাদেশ ব্যাংক। এর আগে প্রণোদনার ঋণের সঠিক ব্যবহার বিষয়ে ব্যাংকগুলোকে বিশেষ তদারকির নির্দেশ দেওয়া হয়। এছাড়া প্রণোদনার ঋণ কে, কোথায় ব্যবহার করেছে সে বিষয়ে সব ব্যাংকের কাছে তথ্য চাওয়া হয়েছে।