অতিরিক্ত শুল্ক আরোপ দাম বাড়াচ্ছে পাইপেরমেট্রোরেলের ভাড়ায় বসছে ১৫% ভ্যাটকৃষি ও নিত্যপণ্যে শুল্ক না বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশকরছাড় কমাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রীবাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কিছুটা কমাবে এনবিআর
No icon

বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

একাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন শুরু হয়েছে। মঙ্গলবার বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এর আগে বিকাল ৪টায় স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট অধিবেশনের সময়সূচি চূড়ান্ত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, এই অধিবেশন আগামী ১১ জুলাই পর্যন্ত চলবে। অধিবেশনে আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন। আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে এবারই প্রথম বাজেট পেশ করতে যাচ্ছেন একসময়কার পরিকল্পনামন্ত্রী মুস্তফা কামাল। তুলে ধরবেন সরকারের এক বছরের আয়-ব্যয়ের হিসাব। এবার বাজেটের আকার হবে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা, যা এযাবৎকালের সর্বোচ্চ। চলতি ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। এবারের বাজেট হবে দেশের ৪৮তম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অধিবেশনে বাজেট ছাড়াও অর্থ বিলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে।

এর আগে একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন ৩০ এপ্রিল শেষ হয়। পাঁচ কার্যদিবসের ওই অধিবেশনে তিনটি সরকারি বিল পাস হয় ও একটি বিল উত্থাপন করা হয়। এছাড়া সংসদ কার্যপ্রণালি বিধির ১৪৭(১) বিধিতে সাধারণ আলোচনা শেষে সন্ত্রাস ও যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

নির্বাচনের তিন মাস পর শপথ গ্রহণ করে বিএনপির ৫ জন এমপি ওই অধিবেশনে যোগ দেন।

অধিবেশনের শুরুতেই স্পিকার পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করেন। স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এই পাঁচজন অগ্রবর্তিতা অনুসারে অধিবেশনে সভাপতিত্ব করবেন এবং স্পিকারের চেয়ারে বসবেন।

প্যানেল সভাপতিরা হলেন- মেজর (অব.) রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ চুমকি। এরপর গত অধিবেশন থেকে এই অধিবেশন শুরু হওয়ার আগ পর্যন্ত প্রয়াত সংসদ সদস্য ও দেশ-বিদেশের বিশিষ্টজনদের নামে শোক প্রস্তাব করা হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।